কেন রক্ষাকবচ দেওয়া হল আইনজীবী সঞ্জয় বসুকে ? ED দ্বারস্থ হল সুপ্রিম কোর্টের কাছে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল আইনজীবী সঞ্জয় বসুর মামলায় । কলকাতার এই আইনজীবীর বাড়িতে মূলত তল্লাশি চালানো হয়েছিল চিটফান্ড মামলায়। পরে তাঁকে তলবও করা হয় ইডি দফতরেও। এরপরই সঞ্জয় বসু হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তাঁর আর্জি মেনে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ তাঁকে রক্ষাকবচ দেয়। অবশেষে তদন্তকারী সংস্থা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কেন তাঁকে রক্ষাকবচ দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন তুলেই।

এদিকে ইডি একটি প্রেস বিজ্ঞপ্তিতে এও জানিয়েছিল, তল্লাশি চালানো হয় মূলত চিটফান্ড সংস্থার কয়েকজন ডিরেক্টর ও সুবিধাভোগীদের বাড়িতে। সেই তালিকায় সঞ্জয় বসুর নামও ছিল। একজন আইনজীবী কীভাবে সুবিধাভোগী হতে পারে, সঞ্জয় বসু হাইকোর্টের দ্বারস্থ হন তা নিয়ে প্রশ্ন তুলে । মূলত এই আইনজীবীর নাম জড়িয়েছিল পিনকন নামে ভুয়ো অর্থলগ্নি সংস্থার মামলাতেই।

সেই মামলাতেই রক্ষাকবচ পান আইনজীবী। শুধু তাই নয়, আইনজীবীর বাড়িতে কোনও তল্লাশি চালানো যাবে না বলে আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়। এমনকী সঞ্জয় বসুকে ইডি যে তলব করেছিল, হাইকোর্ট তাতেও স্থগিতাদেশ দেয়। বিচারপতি আই পি মুখোপাধ্যায় এও বলেছিলেন, ‘কীভাবে এই আইনে তাঁর বিরুদ্ধে অভিযোগ গোপন রাখা হচ্ছে? গান্ধীজিকে গ্রেফতারের সময় ব্রিটিশদের তিনি প্রশ্ন করেছিলেন, তাঁর বিরুদ্ধে কী অভিযোগ রয়েছে। এখানেও কী চার্জ সেটা জানা দরকার।’ এবার সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই কেন্দ্রীয় সংস্থা দ্বারস্থ হয়েছে শীর্ষ আদালতের।

উল্লেখ্য, কিছুদিন আগে ইডি তল্লাশি চালায় আইনজীবী সঞ্জয় বসুর বাড়ি, অফিসে । দীর্ঘক্ষণ তাঁকে জিজ্ঞাসাবাদও করা হয়। আদালতে সঞ্জয় বসু আরও জানান, তাঁকে রীতিমতো হয়রান হতে হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ও সঞ্জয় বসুর বাড়িতে তল্লাশি নিয়ে সরব হয়েছিলেন। তিনি এও দাবি করেছিলেন, ক্রমশ হেনস্থা করা হচ্ছে আইনজীবী সঞ্জয় বসুকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *