কেরল চরম বিপর্যস্ত প্রবল বৃষ্টিতে , বেহাল এমনকি তেলঙ্গানা, মহারাষ্ট্রও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেরলের বিভিন্ন প্রান্ত চরম বিপর্যস্ত প্রবল বৃষ্টিতে। এই পরিস্থিতিতে আজ মৌসম ভবন অরেঞ্জ অ্যালার্ট জারি করেছে ওই রাজ্যের চারটি জেলায়। অতি বর্ষণের জেরে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তেলঙ্গানা সরকার রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে আগামিকাল থেকে তিন দিন। এ ছাড়াও প্রবল বৃষ্টিপাত হয়েছে মহারাষ্ট্র-সহ দেশের বিভিন্ন রাজ্যে।

দেশের বিভিন্ন প্রান্তে বর্ষা রয়েছে তার নিজের ছন্দে। যার জেরে বিপর্যস্ত এমনকি বহু রাজ্যের জনজীবন । রীতিমতো উদ্বেগজনক কেরলের পরিস্থিতিও । অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে রাজ্যের উত্তরাংশের কোঝিকোড়, ওয়েনাড, কুন্নর এবং কাসারগোড় জেলায়। এ ছাড়াও তিরুঅনন্তপুরম এবং কোল্লাম বাদে ইয়োলো অ্যালার্ট জারি হয়েছে ওই দক্ষিণ রাজ্যের বাকি জেলাগুলিতে। মৌসম ভবনের পূর্বাভাস, আগামী বুধ ও বৃহস্পতিবার প্রবল বৃষ্টি হতে পারে কেরলের বিভিন্ন অংশে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে জানানো হয়েছে, রাজ্যে ছ’জনের প্রাণহানি ঘটেছে গত সপ্তাহে বৃষ্টি সংক্রান্ত বিভিন্ন ঘটনায়। নষ্ট হয়েছে বহু বাড়িও ।

আবার বৃষ্টির জেরে তেলঙ্গানায়ও বেসামাল পরিস্থিতি। রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও মন্ত্রিসভার সকল সদস্য, মুখ্যসচিব এবং প্রশাসনের পদস্থ আধিকারিকদের নিয়ে আজ বৈঠক করেন । এর আগে মুখ্যসচিব সব জেলাশাসকদের নিয়ে বৈঠক করেন। পরে তিনি জানান, প্রবল বৃষ্টি হয়েছে আসিফাবাদ, নির্মল, নিজ়ামাবাদ, পেড্ডাপল্লি-সহ বেশ কয়েকটি জায়গায়। দুর্যোগ মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নিতে জেলাশাসকদের জেলায় কন্ট্রোল রুম খুলতে নির্দেশ দেওয়া হয়েছে। নিচু এলাকায় বসবাসকারীদের দ্রুত যাতে সরিয়ে নেওয়া যায়, তা নিশ্চিত করতে বলা হয়েছে। বহু এলাকা জলমগ্ন হয়ে গিয়েছে বিভিন্ন নদী ও জলাশয়ের জল বর্ষার কারণে উপচে যাওয়ায়।

এদিকে চরম উদ্বেগজনক মহারাষ্ট্রের পরিস্থিতিও। রাজ্যের ১৩০টি গ্রাম কার্যত বিধ্বস্ত। যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন ১২৮টি গ্রামের সঙ্গে। বৃষ্টি সংক্রান্ত বিভিন্ন দুর্ঘটনার জেরে রাজ্যে ৭৬ জন প্রাণ হারিয়েছেন গত কাল পর্যন্ত। গত ১০ দিনে মৃত্যু হয়েছে শতাধিক গবাদি পশুর। মৌসম ভবনের পূর্বাভাস, আগামী বুধবার পর্যন্ত প্রবল বৃষ্টি হতে পারে কোঙ্কণ অঞ্চলে। উদ্বেগ বাড়াচ্ছে গুজরাতের একাংশের অবস্থাও। দু’টি জেলা থেকে এখনও পর্যন্ত ৭০০-র বেশি মানুষকে প্রশাসন অন্যত্র সরিয়ে দিয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *