কোনো ভাবেই দীর্ঘস্থায়ী হবে না অসহনশীলতার পরিবেশ, অমর্ত্য সেন ঐক্যবদ্ধ হওয়ার ডাকদিলেন দেশের জনগণ কে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

ভারতে বর্তমানে চলা অসহনশীলতার পরিবেশ দীর্ঘস্থায়ী হবে না। এমনটাই মন্তব্য করলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। কলকাতায় এক অনুষ্ঠানে তিনি এর বিরুদ্ধে সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান করেছেন। তবে তাঁর মন্তব্য নিয়ে বিভাজন রাজনৈতিক শিবিরে।
প্রতীচী ট্রাস্ট আয়োজিত এক অনুষ্ঠানে তিনি ছাত্র, শিক্ষক এবং গবেষকদের সঙ্গে কথা বলছিলেন অমর্ত্য সেন। নিজের নামে নামাঙ্কিত রিসার্চ সেন্টারে দাদু ক্ষিতিমোহন সেনের যুক্ত সাধনা নিয়ে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, বর্তমানের পরিস্থিতি বেশি দিন চলবে না। রাজি না হলে কিংবা অন্যের কথা না শুনলে তাদের মারধর করা হয়। যা বন্ধ করতে সাধারণ মানুষকে একসঙ্গে কাজ করতে আহ্বান জানিয়েছেন তিনি।
অমর্ত্য সেন বলেছেন, মতভেদ দূর করতে হবে। মানুষের মধ্যে যে পার্থক্য আছে তা বর্জন করতে হবে। লোকেদের মধ্যে যোগাযোগ কোথায় তা নিয়ে ভাবতে হবে। সেটা যে গাম্ভীর্যপূর্ণ হবে, তা নয়, তবে দূরত্বটা কমানো জরুরি বলে মন্তব্য করেছেন অমর্ত্য সেন। সপ্তম শ্রেণির এক ছাত্রের প্রশ্নের উত্তরে অমর্ত্য সেন পাল্টা প্রশ্ন করেন, বৈচিত্র কি সবসময়ই ভাল? তিনি বলেছেন, সাম্প্রতিক সময়ে ভারতে বৈচিত্র রয়েছে. যা আগে ছিল না। তিনি বলেন, বৈচিত্রের সুবিধা ও অসুবিধা উভয়ই দেখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *