কোনো ভাবেই হুকা বার বন্ধ করা যাবে না কলকাতাও বিধাননগর এলাকায়, এমনি নির্দেশ দিলো বিচারপতি মান্থা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শহরে হুকা বার বন্ধের নির্দেশ কোন যুক্তিতে?, অবশেষে এমনটাই জানতে চাইলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। মূলত একটি মামলা দায়ের করা হয়েছিল অ্যাসোসিয়েশন অব রেস্তোরাঁর পক্ষ থেকে । মঙ্গলবার ছিল তারই শুনানি। আজ এই মামলার শুনানি হয় বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে । সেখানেই বিচারপতি জানতে চান, মেয়র কোনও আইন ছাড়া হুকা বার বন্ধের নির্দেশ দিয়ে দিলেন কীভাবে? আদালতের নির্দেশ, কোনও হুকা বার বন্ধ করা যাবেনা কলকাতা বা বিধাননগরে।

বিচারপতি মান্থা এদিন এও জানতে চান, কেন হুকা বার বন্ধ রাখতে বলা হয়েছে? তিনি আরও বলেন, রাজ্য চাইলে আলাদা আইন আনতে পারে। কিন্তু পুলিশ হুকা বার এভাবে বন্ধ করতে পারে না। বিচারপতির আরও পর্যবেক্ষণ, হুকা শুধুমাত্র ধূমপানের অঙ্গ। বিচারপতি রাজাশেখর মান্থা বলেন, যতক্ষণ না রাজ্য আইন আনছে, হুকা বার বন্ধ করার কোনও অধিকার নেই কলকাতা পুরনিগম বা বিধাননগর পুরনিগমের। বিচারপতি এও বলেন, আইন মোতাবেক রেস্তোরাঁয় হুকা বার চললে তা বন্ধ করা যায় না। কারণ, আলাদা করে ট্রেড লাইসেন্স নেওয়া থাকে সেখানে হুকা বার খোলার জন্য।

উল্লেখ্য ,গত মাসেই টক টু মেয়র অনুষ্ঠানে কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম বলেন, “হুকায় যে কেমিক্যাল দেওয়া হয়, তা ক্ষতিকর স্বাস্থ্যের পক্ষে। মানুষের এতে চরম ক্ষতি হয়ে যাচ্ছে। তাই লাইসেন্স বাতিল করা হবে। তারপর আর দেওয়া হবে না নতুন লাইসেন্স। পুলিশকে বিষয়টি দেখতে বলব। যাঁরা চালাচ্ছেন, তাঁদের অনুরোধ করব, এটি আপনারা বন্ধ করে রাখুন।” এরপরই আদালতে মামলা করে কলকাতার রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন ।

মামলাকারীদের অভিযোগ, পুরআইনে কোথাও বলা নেই হুকা বার বন্ধ করার কথা । অথচ পুলিশ এ ধরনের রেস্তোরাঁ বন্ধ করে দিচ্ছে পুরসভার অর্ডার দেখিয়ে। এতে বহু ব্যবসায়ী সমস্যার পড়ছেন। একইসঙ্গে তাঁরা বলেন, হুকায় ভেষজ তামাক ব্যবহার করা হচ্ছে। এরপর রিপোর্ট চান বিচারপতি রাজাশেখর মান্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *