ক্রমশ উদ্বেগজনক সাত জেলায় ডেঙ্গি পরিস্থিতি, কোন কোন জেলা নবান্নের রিপোর্টে? জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সাত জেলায় ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক। তালিকায় রয়েছে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, মালদহ ও দক্ষিণ ২৪ পরগনার নাম। নবান্নে সাংবাদিক সম্মেলন করেন স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম ও স্বরাষ্ট্রসচিব পিবি গোপালিকা। রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়েই এদিনের সাংবাদিক সম্মেলন ছিল। মুখ্যমন্ত্রীর নির্দেশে এদিন ডেঙ্গি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক হয়। ছিলেন সমস্ত জেলাশাসক, পঞ্চায়েত দফতর, স্বাস্থ্য দফতর, গ্রাম পঞ্চায়েত, পুরসভার প্রতিনিধিরা। স্বরাষ্ট্রসচিব মেনে নেন রাজ্যে ডেঙ্গির প্রাদুর্ভাব বেড়েছে। এখনও অবধি সরকারি হাসপাতালে ১৫০০ রোগী ডেঙ্গি নিয়ে ভর্তি হয়েছেন। ২৫টি একটু গুরুতর। তবে হাসপাতালে যেহেতু, নজরে আছেন। তবে এখনও অবধি ডেঙ্গিতে মৃত কত, সেই সংখ্যাটা বলা মুশকিল বলেই জানান স্বাস্থ্যসচিব।

স্বরাষ্ট্রসচিব পিবি গোপালিকা জানান, বাংলাদেশ থেকেও প্রচুর ডেঙ্গি কেস আসছে। তাই সীমান্তে সতর্ক থাকতে বলা হয়েছে। তিনি বলেন, সরকারি-বেসরকারি মিলিয়ে ২০৫টি জায়গায় নমুনা পরীক্ষা করানো হচ্ছে। ৯ লক্ষের মতো নমুনা পরীক্ষা হয়েছে। গোপালিকা জানান, কোনওভাবেই জল জমতে দেওয়া যাবে না। যেসমস্ত টিম পরিদর্শনে যাচ্ছে, তাদের সহযোগিতা করার কথা বলেন তিনি। জ্বর হলে ৪৮ ঘণ্টার মধ্যে ডেঙ্গি পরীক্ষা করানোর কথাও বলেন।

ইতিমধ্যেই সমস্ত থানা থেকে শুরু করে সরকারি অফিসগুলিকেও সতর্কবার্তা পাঠানো হয়েছে। বাড়িতে থাকা ডেঙ্গি রোগীকে শুধুমাত্র প্যারাসিটামল ছাড়া অন্য কোনও ওষুধ দিতে না করা হয়েছে। বেশি করে জল, ফলের রস খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *