ক্রমশ ঠান্ডা হচ্ছে পৃথিবী, অবশেষে পরিণত হবে নিস্তেজ এক গ্রহে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পৃথিবীর অন্দরমহল দ্রুত ক্রমশই ঠান্ডা হয়ে যাচ্ছে। এমনটাই জানাচ্ছেন গবেষকরা। এ নিয়ে তাঁরা এমনকি পড়ে গিয়েছেন বেশ চিন্তার মধ্যেও । এছাড়াও দেখছেন আশঙ্কার মেঘও। কারণ দেখা দিচ্ছে প্রাণহীন হয়ে পড়ার মতন সম্ভাবনাও। পৃথিবীর সৃষ্টি হয়েছে প্রায় ৪.৫ কোটি বছরেরও আগে। তখন পৃথিবী ডুবেছিল ম্যাগমায়। এমনকি তা ঠান্ডা হয়েছে ধীরে ধীরে। মূলত ঠান্ডা হয়েছে বাইরের স্তর। ভিতরে এখনও জ্বলছে আগুন। ভাসমান ভূত্বক তরল ম্যান্টলের উপরই ভেসে রয়েছে । এই ম্যান্টল ক্রমশ কঠিন হচ্ছে। এটা জানাই ছিল। এটা খুবই স্বাভাবিক, এমন যে হবে জানতেন এমনকি বিজ্ঞানীরাও। কিন্তু এখন দ্রুত ঠান্ডা হচ্ছে এই ম্যান্টল।আর সেটাই বিজ্ঞানীদের চিন্তায় ফেলেছে। তাঁরা এও ধারণা করছেন, ম্যান্টল কঠিন হয়ে যাবে সময়ের অনেক আগেই । অবশেষে হারিয়ে যাবে ম্যাগমা। পৃথিবী হয়ে যাবে সম্পূর্ণ নিস্তেজ ।

কিন্তু কী বলছে গবেষণা ?

এক গবেষণা প্রকাশিত হয়েছে ‘আর্থ অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স লেটার্স জার্নাল’-এ। সেখানে নতুন একটি মডেল তৈরি করেছেন সুইৎজারল্যান্ডের গবেষক মোতোহিতো মুরাকামি এবং তাঁর সহযোগীরা । মডেল তৈরি করতে ব্যবহার করেছেন ব্রিজম্যানাইট যৌগ। এতেই দেখা গিয়েছে যে ক্রমশ শীতল হচ্ছে পৃথিবী। এরই সঙ্গে বাড়ছে তার তাপ পরিবহনের ক্ষমতাও। এর জন্য প্রবণতা বাড়ছে ভূগর্ভস্থ তাপ বাইরে বেরিয়ে আসারও। এভাবেই নীল গ্রহ ক্রমশ শীতল হয়ে যাচ্ছে। বিজ্ঞানীদের কাছে ধারণা ছিল উল্টো। তাঁরা জানতেন শীতল হওয়ার ফলে তাপ পরিবহন ক্ষমতা কমবে বলেই । হয়েছে উল্টো, শীতল হওয়ার ফলে তাপ পরিবহন ক্ষমতা আরও বৃদ্ধি পেয়েছে। এই ধারনা অনুযায়ী চললে পৃথিবী সম্পূর্ণ কঠিন হয়ে যেত না কোনওদিনই।কিন্তু পরীক্ষার পরে ধারণা বদলে গিয়েছে সম্পূর্ণ ভাবেই।

কত সময় লাগবে ?

তাঁরা এখনও ধারণা করে উঠতে পারেননি ঘটনার সময় সম্বন্ধে। শুধু মিলেছে পৃথিবীর আগামীর পরিস্থিতির কথা। তারা এটুকু বলছেন অন্দরমহল শীতল হলে ভূমিকম্প হবে না। আগ্নেয়গিরি লাভা অগ্ন্যুদগার ঘটাবে না। মহাদেশ বা মহাসাগরগুলো আর বদলাবে না নিজেদের জায়গাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *