গরিবের পাশে দাঁড়ানোর প্রয়াস ,এই চিকিৎসক আজও চিকিৎসা করছেন মাত্র এক টাকার বিনিময়ে!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এক চিকিৎসক ‘এক টাকার ডাক্তারখানা’ চালু করলেন দরিদ্র ও সুবিধা থেকে বঞ্চিত মানুষদের জন্য। তাঁর নাম শঙ্কর রামচন্দানী। তিনি ওড়িশার বুরলার বীর সুদ্র সাঁই ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স অ্য়ান্ড রিসার্চ (VIMSAR) এর অ্য়াসিস্ট্যান্ট প্রফেসর। সম্প্রতি সমাজের দরিদ্র মানুষের জন্য এমন একটি ক্লিনিক চালু করেছেন তিনি। সাধারণ মানুষ এখানে চিকিৎসা পাবেন মাত্র ১ টাকার বিনিময়ে।

তিনি আরও জনিয়েছেন, দরিদ্রদের ও সমাজে যারা বঞ্চিত তিনি বিনামূল্যে চিকিৎসা করতে চান তাদেরকেই। তারই একটা অংশ এই এক টাকা ফি নেওয়া। বছর আটত্রিশের এই চিকিৎসক এও বলেন, “আমি VIMSAR-এ যোগ দিই সিনিয়র হিসেবে। আর প্রাইভেট প্র্যাকটিস করার কোনো অনুমতি নেই সিনিয়রদের। তাই আমি ক্লিনিক খুলতে পারিনি এক টাকার বিনিময়ে। কিন্তু যখন আমি অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে উন্নীত হলাম আমি আমার ডিউটি আওয়ার্সের পর অনুমতি পেলাম প্রাইভেট প্র্যাকটিস করার জন্য। এখন এক টাকার ডাক্তারখানা খুলেছি একটি বাড়ি ভাড়া নিয়ে।”

কিন্তু এক টাকা নেওয়ার মানেটাই বা কী? কেনই বা তিনি ভাবলেন এক টাকা নেওয়ার কথা? রামচন্দানী এই বিষয় জানিয়েছেন, তিনি দরিদ্র মানুষের থেকে এক টাকা নেন যাতে তারা কোন রকমে না ভাবে তারা বিনামূল্যে চিকিৎসা করিয়েছে। চিকিৎসার জন্য অন্তত সামান্য কিছু হলেও তারা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *