গৌতম আদানি ক্রমশ পিছিয়ে পড়ছেন ধনকুবেরদের তালিকায়, এক ধাক্কায় নামলেন ৩৮ নম্বরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একসময় বিশ্বের ধনীতম তালিকায় ২ নম্বরে ছিলেন গৌতম আদানি। কিন্তু এক্কেবারে অন্যরকম বর্তমান পরিস্থিতি । ধীরে ধীরে ঘটেই চলেছে তাঁর পতন । মূলত হিন্ডেনবার্গের রিপোর্ট হয়ে দাঁড়িয়েছে এই অস্বাভাবিক পতনের বড়সড় কারণ । যার জেরে বড়সড় প্রভাব পড়েছে বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকাতে। গত জানুয়ারি মাসে যেখানে আদানি ছিলেন বিশ্বের চতুর্থতম ধনী ব্যক্তি, সেখানে ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে তিনি বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় রয়েছেন ৩৮ নম্বরে। অপরদিকে আদানিকে টপকে গিয়েছে মুকেশ আম্বানি । তিনি এখন এশিয়ার শীর্ষ এবং বিশ্বের অষ্টমতম ধনী ব্যক্তি। আদানি গ্রুপ কিছুতেই রুখতে পারছে না শেয়ারবাজার ধস । হারানো সিংহাসন ফিরে পেতে লড়াই করলেও সেভাবে মেলেনি আশাজনক কোন ফল । উপরন্তু এতদিন ধরে যে লগ্নিকারীরা ঋণ দিয়েছিল আদানি গ্রুপকে এখন লোন পরিশোধ করতে হচ্ছে তাদের আস্থা ফিরে পেতে।

এর আগেও বহুবার আদানির সম্পত্তি কখনো বেড়েছে, কখনো কমেছে। কিন্তু গত দু’বছরের মধ্যে এই প্রথম আদানি গ্রুপ এত খারাপ দশা দেখছে। বলতে গেলে এক্কেবারে ভালো যাচ্ছে না গৌতম আদানির সময় । রীতিমত শুরু হয়েছে শনির দশা। গত এক মাসের মধ্যে হারিয়েছেন প্রায় ৬ লক্ষ কোটি টাকা। উপরন্তু ঘাড়ে রয়েছে কোটি কোটি টাকার লোকসান। ২০২৩ এর জানুয়ারির ২৪ তারিখে গবেষণা সংস্থা হিন্ডেনবার্গএকাধিক অভিযোগ আনে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ।রীতিমত শেয়ারবাজারের ধস রামতে শুরু করে কারচুপির অভিযোগ তুলতেই । হু হু করে কমে যায় আদানি গ্রুপের শেয়ারের দর । হিসাব করলে দেখা যাবে, গত এক মাসের মধ্যে আদানি গ্রুপের লোকসান হয়েছে প্রায় ৬ লক্ষ ৬২ হাজার কোটি টাকা। এক মাসের মধ্যে আদানি হারিয়েছে মোট সম্পত্তির সম্পত্তির প্রায় দুই তৃতীয়াংশ। একসময় বিশ্বের অন্যতম ধনকুবের হিসেবে আদানির কাছে ছিল প্রায় ৯ লক্ষ ৯৪ হাজার কোটি টাকার সম্পত্তি। এখন তা কমে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৩১ হাজার কোটি টাকায়।

হিন্ডেনবার্গের প্রতিবেদনে মূলত দাবি করা হয়েছিল, আদানি গ্রুপ স্টক ও হিসেবের ক্ষেত্রে বিস্তর জালিয়াতি করেছে। একের পর এক ভুল তথ্য দিয়ে বাজার প্রভাবিত করেছে। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে নিজেদের শেয়ারের দাম বাড়িয়েছে। স্বাভাবিক ভাবেই এই প্রতিবেদন যখন প্রকাশ্যে আসে তখন বহু লগ্নিকারীদের রীতিমত মাথায় হাত পড়ে যায় । আদানি গ্রুপ নিজেদের আগের অবস্থা ফিরে পাবে কি পাবে না, সেই নিয়ে এখন বিস্তর সন্দেহ তৈরি হয়েছে। যদিও নিজের সিংহাসন ফিরে পেতে সমানভাবে লড়াই চালিয়ে যাচ্ছেন গৌতম আদানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *