ঘোষণা হবে কি নতুন কোনো প্রকল্পের ? কতটা বাড়বে বরাদ্দ? আমজনতার বিশেষ নজর লক্ষ্মীবারের রাজ্য বাজেটে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আমজনতার মুখে কোনো হাসি ফোটাতে পারেনি কেন্দ্রের অন্তর্বর্তী বাজেট। এবার নজরে রাজ্য বাজেট। লক্ষ্মীবারে দুপুর তিনটে নাগাদ রাজ্য বিধানসভায় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। লোকসভা ভোটের আগে এই বাজেট কতটা ‘মমতাময়ী’ হয়, সকলের নজর মূলত সেদিকেই।

৪৮ ঘণ্টা শীতের মধ্যে রেড রোডে ধরনা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ধুলো, গাড়ির ধোঁয়া, রংয়ের গন্ধে গলায় ইনফেকশন হয়েছে তাঁর। ১০১ জ্বর নিয়ে বুধবার হাওড়ার সাঁতরাগাছিতে প্রশাসনিক সভাও করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, গত দুদিন অসুস্থতা সত্ত্বেও মুখ্যমন্ত্রী বাজেটের কাজ প্রস্তুত করেছেন। মূলত গত ১২ বছরে কোনও বাজেটেই জনগণের উপর কোনও বোঝা চাপাননি তিনি। উলটে সমাজের সর্বস্তরের মানুষের ঘরে ঘরে সুবিধা পৌঁছে দেওয়ার চেষ্টা করেছেন নানা প্রকল্পের মাধ্যমে। সূত্রের খবর এবারের বাজেটও ঠিক সেই পথেই তৈরি হয়েছে বলেই।

উল্লেখ্য ,‘মা-মাটি-মানুষে’র সরকার ক্ষমতায় আসার পর থেকে নারী ক্ষমতায়নে নানা পদক্ষেপ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।এমনকি ‘কন্যাশ্রী’, ‘রূপশ্রী’, ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র মতো প্রকল্প রয়েছে এই বাংলায়। তেমনই আবার পড়ুয়াদের জন্য রয়েছে ‘সবুজসাথী’, ‘কন্যাশ্রী’, ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’এর মতো প্রকল্পও। এমনকি ‘যুবশ্রী’ প্রকল্পের সুবিধাও পান বহু যুবক। আবার বাংলার প্রবীণ নাগরিকদের জন্য ‘বয়স্ক ভাতা’র ব্যবস্থাও করেছেন তিনি । তৃণমূলের আমলে চিকিৎসাক্ষেত্রেও ব্যাপক বদল এসেছে। হাসপাতালগুলির মানোন্নয়ন থেকে শুরু করে ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পও রয়েছে বিনামূল্যে চিকিৎসার জন্য। মূলত রাজ্যের একাধিক প্রকল্প নিয়ে বিরোধীরা কুৎসা করলেও, যথেষ্টই খুশি কোটি কোটি উপভোক্তাগণ।

বিগত বাজেটগুলিতে উপরোক্ত প্রকল্পগুলিতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। সেই ধারা বজায় রেখে লোকসভা নির্বাচনের আগে এবারের বাজেটেও অবশ্যই প্রকল্পগুলিতে বরাদ্দ বৃদ্ধি করা হবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। বুধবার সাঁতরাগাছির প্রশাসনিক সভামঞ্চ থেকে মমতা বলেন, “বৃহস্পতিবার রাজ্যের বাজেট। তাই এখানে সবটা বলছি না।” ওয়াকিবহাল মহলের মতে, মমতার মন্তব্য থেকেই স্পষ্ট এবারের বাজেটে কোনও না কোনও বিশেষ চমক রয়েছেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *