চরম ক্ষতি হতে পারে ডায়াবেটিসে আম খেলে? ভুলও হতে পারে আপনার এরূপ ধারণা,জেনে নিন কী বলছেন পুষ্টিবিদরা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাজার ছেয়েছে পাকা হিমসাগরে। হাই সুগার যাদের আম খাওয়া কী একদম উচিত নয়? পাকা আমের লোভ সামলানো মুশকিল। সুগারের রোগীরা কি পাকা আম খেতে পারেন? নাকি একদম বারণ। আপনার ভুল ধারণা ভেঙে যাবে এই লেখাটি পড়লে । এবার জেনে নিন পুষ্টিবিদরা কী বলছেন । এই গরমেও আম মন খুশি করে দেয়। আম খেতে সকলেই খুব ভালোবাসে। বাজার ছেয়ে গিয়েছে হিমসাগর, ল্যাংড়া গোলাপখাসের মতো আমে।

কিন্তু বাজারে আম উঠলে ডায়াবেটিস রোগীদের মুখ ভার হয়ে যায়।অনেকে তো আম খাওয়া ভুলেই গিয়েছেন সুগার বেড়ে যাবে, এই ভয়ে । আচ্ছা এই গরমে সবার সঙ্গে তাঁরা কি একটাও আম খেতে পারেন না? ডায়াবেটিস রোগীরা আমের স্বাদ আর পাবেন না কোনওদিন? পুষ্টিবিদরা কী বলছেন জেনেনিন। আমের ৯০% এর বেশি ক্যালরি এর মিষ্টত্ব থেকে আসে এই কারণেই এটি ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার পরিমাণ বাড়ায়। আমে রয়েছে ভরপুর পরিমাণে ক্যালোরি, ভিটামিন সি, ভিটামিন এ, পটাশিয়াম, ফসফরাস , কপার এছাড়াও রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও ।

সুগারের রোগীদের আম ভালো না ক্ষতির কারণ?

সুগার রোগীদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে না। তাই তাঁদের এমন খাবার থেকে দূরে থাকার কথা বলা হয় যা চটজলদি সুগার বাড়াতে পারে। জানেন কি? যদিও আম কিন্তু সেই অর্থে সুগার বাড়ায় না। আমের গ্লাইসেমিক ইনডেক্স মোটামুটি ৫১ থেকে ৫৬, যা কিন্তু মিড লেভেল গ্লাইসেমিক ইনডেক্স এমনই দাবি করছেন পুষ্টিবিদরা।

ডায়বেটিস রোগীদের মধ্যে কারা আম খেতে পারবেন? কতটা খাবেন?

প্রথমে আমটা ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন তারপর আমের ওই টুকরোগুলো জলে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা জলে ভিজিয়ে রাখবেন। তারপর ওই কাটা আম দিয়ে ম্যাঙ্গো শেক বানিয়ে খান এতে সহজে বাড়বে না রক্তে শর্করার মাত্রা এমন টাই বলেছেন পুষ্টিবিদরা। আমের সঙ্গে কিছু দানা বা বীজ বা বাদামজাতীয় জিনিস খেতে হবে মধুমেহ রোগীদের। লাঞ্চ বা ডিনারের আগে আম খাবেন না ভুলেও। এতে রক্তে শর্করার পরিমাণ এক লাফে বেড়ে যাবে অনেকটাই। আম খাওয়ার পাশাপাশি অন্যান্য ফলও খান এক্ষেত্রে পেয়ারা, আপেল সব মিলিয়ে মোটামুটি ১৫০ থেকে ২০০ গ্রাম ফল খেতে পারেন। এতে সুগার বাড়বে না এমনটাই মত পুষ্টিবিদের। আম তো খাচ্ছেন, তাতে মানা নেই। তবে রক্তে সুগারের মাত্রাও নিয়মিত মাপা চাই। বাড়িতে গ্লুকোমিটারে সুগার চেক করুন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *