ছাদ নেই মাথার উপর, পথচারীদের এনজিও-র সাহায্য দুর্যোগের শহরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ক্রমশ ধেয়ে আসছে ইয়াস (Yaas)। এদিকে মাথার উপর ছাদ নেই ওদের। পাশে দেওয়াল নেই। গাছই ওদের ছাদ। আর দেওয়াল সে তো অদৃশ্য। নিজের মতো করে নিজেদের সীমা ভেবে নেন নিজেরাই । কিন্তু ঝড় এলে সহজেই ভাঙে এসব ভাবনার সীমা। অনেকক্ষেত্রেই উপরে যায় মাথার উপর ছাদ। আবার যদি তা কোনও সাইক্লোন(cyclone) হয় তাহলে তো কোনো কথাই নেই। এবার এক স্বেচ্ছাসেবী সংস্থা এগিয়ে এসেছে ওদের পাশে দাঁড়াতেই ।

এদের কারও ভরসা গাছ তলা তো কারও কনক্রিটের ব্রিজ। ওদের বসবাস খোলা আকাশের নিচেই। খোলা আকাশে ওরা এখনো ভোলেনি ভয়াবহ আমফানের অভিজ্ঞতা। জলে ভেসে গিয়েছিল ওদের ফুটপাতের সংসার। সরকারের তরফ থেকে বারবার জারি করা হয়েছিল সর্তকতা। বলা হয়েছিল অন্যত্র ওদের তুলে নিয়ে যাওয়া হবে। কিন্তু সে সব তো রূপকথার গল্প ওদের কাছে। আবারও ঝড় আসছে শুনে ওরা সবাই আতঙ্কিত। এবারও জারি হয়েছে সর্তকতা। স্বেচ্ছাসেবী সংগঠন ওদের দুয়ারে ডাক্তার(doctor) নিয়ে হাজির হচ্ছে বারোমাস। ওরা ‘we can we together make foundation’ এর সদস্য।

করোনার(corona) সময় প্রত্যেকদিন নিয়মিত ভাবে দেখা হচ্ছে ওদের টেম্পারেচার। দেখা হয় অক্সিজেনের মাত্রা। দেওয়া হয় ভিটামিন-সি থেকে জিংক সমৃদ্ধ ওষুধ ও খাবার। কয়েক দিনের জন্য ওদের নিরাপদ আশ্রয় দেয়া হবে স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে। উত্তর কলকাতার এক পুরনো বাড়ি, লকডাউনে খালি পড়ে থাকা হোটেল ঘরবাড়ি হীন দের এখন নতুন আশ্রয়। সৌজন্যে ওই সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *