জামিনের যাবতীয় খরচ মেটাবে কেন্দ্রীয় সরকার , এবার বিরাট সুখবর জেলবন্দী আসামীদের জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে সুবিচার পাবেন দরিদ্র জেলবন্দীরাও! স্বারাষ্ট্রমন্ত্রকের বিরাট উদ্যোগ। এবার থেকে আর্থিক ভাবে পিছিয়ে পড়ে বন্দীদের জন্য বিশেষ সুবিধা আনতে চলেছে কেন্দ্র। দরিদ্র বন্দীদের সাহায্য করতে কেন্দ্রীয় সরকারের বিরাট উদ্যোগ। অর্থের অভাবে কারাগার থেকে জামিন বা মুক্তি পেতে ‘অক্ষম’ অথবা জামিনের টাকা দিতে পারছেন না এমন জেল বন্দিদের এবার থেকে সরকার আর্থিক সহায়তা প্রদান করবে।

এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একটি বিবৃতি জারি করে বলেছে যে কারাগারে বন্দী এই ধরনের আসামী যারা জামিনের আবেদন করতে পারছেন না অর্থের অভাবে অথবা জামিনের খরচ বহন করতে ‘অক্ষম’ সেই কারণে কারাগার থেকে মুক্তি মিলছে না, সেই ধরণের বন্দীদের কেন্দ্রীয় সরকার বিশেষ আর্থিক সাহায্য করবে এবং তাদের ন্যায়বিচার পেতে সাহায্য করবে।

মন্ত্রক জানিয়েছে বিভিন্ন মহলের সঙ্গে আলাপ-আলোচনা করেই এই ধরণের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সরকারের এই পদক্ষেপের ফলে আর্থিকভাবে পিছিয়ে থাকা বন্দীদের মুক্তির ক্ষেত্রে রাজ্যগুলিকে আর্থিক সহায়তা প্রদান করবে কেন্দ্র। প্রক্রিয়াটিকে আরও শক্তিশালী করতে এবং দরিদ্র বন্দিদের কাছে সুবিধা পৌঁছে দেওয়ার জন্য প্রযুক্তি-ভিত্তিক ভাবে এই প্রকল্প বাস্তবায়িত করা হবে বলেও জানিয়েছে কেন্দ্র।

উল্লেখ্য ,কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, চলতি বছরের বাজেট পেশ করার সময় ঘোষণা করেছিলেন যে সরকার জেলে দরিদ্র বন্দীদের জরিমানা এবং জামিনের খরচের জন্য অর্থ দেবে। তিনি বাজেট বক্তৃতায় বলেছিলেন, কারাগারে বন্দি আর্থিকভাবে পিছিয়ে পড়া আসামীদের জামিনের খরচ সরকার বহন করবে। সারা দেশে এমন হাজার হাজার জেল বন্দী আসামী আছেন যাদের জামিনের অর্থটুকু জোগাড় করার ক্ষমতা নেই বেশিরভাগ ক্ষেত্রে তাদের কারাবাসের মেয়াদও শেষ হয়েছে বা তারা সরকারের এই বিশেষ প্রকল্পের সুবিধা পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *