ডেঙ্গু বাড়ছে হু হু করে, পেঁপে পাতার রস ও কাঁচা পেঁপে খেতেই হবে ডেঙ্গি থেকে সুস্থ হতে? জানুন পুষ্টিবিদের কি মত?

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্ষা আসতেই বাড়ছে ডেঙ্গির দাপট। ঘরে ঘরে বাড়ছে জ্বরের প্রকোপ। অনেক সময় বোঝা যায় না সাধারণ ভাইরাল জ্বর, নাকি মশাবাহিত রোগ ডেঙ্গি হয়েছে। জ্বর হলে প্রথম থেকেই ডাক্তারের পরামর্শ নিন। নির্দিষ্ট সময়ে রক্তপরীক্ষা করান। ডেঙ্গি ধরা পড়লে ডাক্তারের পরামর্শ মতো চলুন। ডেঙ্গিতে আক্রান্ত থাকার সময় বা রোগ নিরাময় পর্বে ডাক্তারের পরামর্শ মতো ওষুধ ও পথ্য খান।এ সময় শরীর হাইড্রেটেড রাখা দরকার। তাই ডায়েটে জলীয় খাবার রাখুন বেশি করে।

অনেকেই ডেঙ্গি হলে প্রচুর পরিমাণে কাঁচা পেঁপের রস ও পেঁপেপাতার রস খান। তাঁদের দাবি, ডায়েটে পেঁপের রস থাকলে প্লেটলেট দ্রুত বাড়ে এবং নিরাময় প্রক্রিয়াও দ্রুত বাড়ে। কিন্তু সত্যি কি পেঁপে বা পেঁপেপাতার রস এতটাই উপকারী ডেঙ্গি প্রতিরোধে? এই প্রসঙ্গে পুষ্টিবিদ সুজাতা স্টিফেন বলেন, ”যদিও অনেকে ডেঙ্গি হলে পেঁপের রস পান করেন, আমাদের মনে রাখতে হবে এটা বেশি পরিমাণে খাওয়া একদমই ঠিক নয়। কারণ এর ফলে অত্যন্ত উষ্ণতা সঞ্চারিত হয়।” জ্বরে ডেঙ্গি সংক্রমণ নির্ধারিত হলে পেঁপের রস বা পেঁপেপাতার রস ডায়েটে রাখা বাঞ্ছনীয় নয় বলেই তাঁর মত।

তাহলে ডেঙ্গিরোগীর ডায়েটে কী থাকবে? সেটাও জানিয়েছেন সুজাতা। তাঁর মতে, ”যেহেতু ডেঙ্গি এক ধরনের হেমারেজিক ফিভার, ডায়েটে রাখতে হবে ভিটামিন কে। কারণ এই ভিটামিন সাহায্য করে রক্ত জমাট বাঁধতে। পালংশাক ও ব্রকোলি এই ভিটামিনের সমৃদ্ধ ভাণ্ডার বলে মত তাঁর। এই ধরনের ডায়েট শারীরিক শক্তি ফিরিয়ে আনতে সহায়ক বলেই মত সুজাতার। অতিরিক্ত দুর্বলতা থাকলে সাধারণ ডায়েটের সঙ্গে খেতে হবে প্রোটিন সাপ্লিমেন্টস।”

তবে যে কোনও খাবারই সংশ্লিষ্ট ডাক্তারের মত নিয়েই ডায়েটে রাখা উচিত বলে মনে করেন সব পুষ্টিবিদ। কারণ এক এক ধরনের খাবার প্রত্যেকের শরীরে আলাদা আলাদা ভাবে বিক্রিয়া করে। তাই ডেঙ্গিতে ডায়েট সম্পর্কে ডাক্তারের পরামর্শ গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *