দু’দিনের মণিপুর সফর ‘টিম ইন্ডিয়া’র , এক বিরাট পদক্ষেপ শান্তি ফিরিরে আনার লক্ষ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তিনমাসের বেশি সময় ধরে জাতিগত হিংসায় ক্ষতবিক্ষত মণিপুর। বিরোধী দল ইতিমধ্যে প্রধানমন্ত্রী বিবৃতির দাবি জানিয়ে সংসদে অনাস্থা প্রস্তাব পেশ করেছে। এর মধ্যেই ইণ্ডিয়া জোটের ২১ জন সংসদ সদস্যের প্রতিনিধি দল আজ মণিপুর সফরে যাচ্ছেন। কংগ্রেস সাংসদ নাসির হুসেন বলেছেন, ‘১৬ টি দলের নেতারা ‘ক্ষতিগ্রস্ত’ এলাকা পরিদর্শন করবেন এবং কুকি-মেইতি উভয় সম্প্রদায়ের মানুষের সঙ্গে দেখা করে কথা বলবেন। পরিস্থিতির মূল্যায়ন করবেন’।

বিরোধী ইণ্ডিয়া জোটের ২১ সংসদ সদস্যের একটি প্রতিনিধিদল শনিবার দুই দিনের সফরে মণিপুর যাবেন। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, প্রতিনিধি দল একাধিক এলাকা ঘুরে দেখে পরিস্থিতির পর্যালোচনা করবে এবং তারপর সমাধানের জন্য সরকার ও সংসদের সুপারিশ জানাবেন। শুক্রবার নয়াদিল্লিতে একটি সাংবাদিক সম্মেলনে ভাষণ দেওয়ার সময়, কংগ্রেস সাংসদ নাসির হুসেন বলেছেন, ১৬টি দলের নেতারা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন এবং উপত্যকা এবং পাহাড় উভয় এলাকায় মানুষের সঙ্গে দেখা করবেন। সেই সঙ্গে দুটি ত্রাণ শিবিরও পরিদর্শন করবেন বিরোধী দলের প্রতিনিধিরা এবং পরিস্থিতি মূল্যায়ন করবেন।

তিনি আর ও জানিয়েছেন, “আমরা রাজ্য সরকারের কাছ থেকে ক্ষতিগ্রস্থ এলাকাগুলি এবং ত্রাণ শিবিরগুলি পরিদর্শন করার অনুমতি পেয়েছি। আমরা রাজ্যপালের সঙ্গে দেখা করার অনুমতিও পেয়েছি। রবিবার প্রতিনিধি দলকে সময় দিয়েছেন রাজ্যপাল।”

প্রতিনিধি দলে থাকবেন অধীর রঞ্জন চৌধুরী, কংগ্রেসের কে সুরেশ ও গৌরব গগৈ, তৃণমূলের সুস্মিতা দেব, জেএমএমের মহুয়া মাজি, ডিএমকে-র কানিমোঝি, এনসিপির মহম্মদ ফয়জল, আরএলডি-র জয়ন্ত চৌধুরী, আরজেডি-র মনোজ কুমার ঝা, এনকে প্রেমাচন্দ্রন, আরএসপি-র থিরুম। ভিসিকে, জেডি(ইউ) প্রধান রাজীব রঞ্জন (লালন) সিং, জেডি-ইউ-এর অনিল প্রসাদ হেগড়ে, সিপিআই-এর সন্তোষ কুমার, সিপিআই(এম)-এর এএ রহিম, সমাজবাদী পার্টির জাভেদ আলি খান, আইইউএমএল-এর ইটি মহম্মদ বশীর, এএপি-র সুশীল গুপ্তা। অরবিন্দ সাওয়ান্ত (শিবসেনা-উদ্ধব ঠাকরে), ডি রবিকুমার (ডিএমকে), এবং কংগ্রেসের ফুলো দেবী নেতাম।

সফর প্রসঙ্গে শিবসেনা (ইউবিটি) সাংসদ অরবিন্দ সাওয়ান্ত সংবাদ সংস্থা এএনআইকে বলেন, “পরিকল্পনা হল সম্প্রদায়ের মধ্যে শান্তি ও সম্প্রীতি ফিরিয়ে আনা। মণিপুর ভারতের একটি রাজ্য এবং এখন ‘ইন্ডিয়া’ শব্দটি নিয়ে প্রধানমন্ত্রীর গুরুতর আপত্তি রয়েছে। তারা রাজনীতিতে ব্যস্ত। এখন যেটা দরকার সেটা হল রাজ্যে শান্তি বজায় রাখা। মণিপুরের পরিস্থিতি সত্যিই খারাপ। সরকারকে কঠোরভাবে শান্তি ফিরিয়ে আনার উপায় নিয়ে আলোচনা করতে হবে। রাজ্য সরকার প্রায় পঙ্গু, রাষ্ট্রপতি শাসন জারি করার জন্য কেন্দ্র থেকে কোনও পদক্ষেপ নেই। আমরা, বিরোধী দলগুলি, সম্প্রদায়গুলিকে একত্রিত করার চেষ্টা করতে শান্তি ফিরিয়ে লক্ষ্যে মণিপুর সফরে যাচ্ছি”।

বিরোধী জোট শুধুমাত্র নির্বাচনের জন্য নয় বরং জনগণের হয়ে আওয়াজ তুলতেও বদ্ধপরিকর। একথা উল্লেখ করে সিপিআই সাংসদ পি সন্তোষ কুমার বলেছেন, “দুদিনের সফরে যতটা সম্ভব শিবির এবং ক্ষতিগ্রস্ত এলাকাগুলি ঘুরে দেখার চেষ্টা করব”।

আপ এমপি সুশীল গুপ্ত সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, “মণিপুরের অবস্থা খারাপ। সরকার হিংসা মোকাবিলায় ব্যর্থ। সংসদে এই বিষয়ে সরকার নীরব। টিম ইন্ডিয়ার, সমগ্র বিরোধীরা ২৬৭ এর অধীনে আলোচনার দাবি জানিয়ে আসছে। কিন্তু সরকার আলোচনা থেকে পালিয়ে বেড়াচ্ছে। আমরা প্রধানমন্ত্রীর বক্তব্য দাবি করছি কিন্তু তিনি সংসদে আসছেন না। তাই, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আমরাই মণিপুরে যাব, এর বাস্তব পরিস্থিতি মূল্যায়ন করব এবং দেশের সামনে উপস্থাপন করব, ”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *