তৎপরতা শুরু কমিশনের নির্দেশে, অবশেষে সরকারি আধিকারিকদের নিয়োগ পুর প্রশাসক পদে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে রাজ্য সরকার তৎপর হল নির্বাচন কমিশনের নির্দেশ মেনে। নবান্ন সরকারি আধিকারিকদের নিয়োগ শুরু করলো অ্যাডমিনিস্ট্রেটর পদে। মূলত কমিশন নির্দেশ দেয় রাজ্যের পুর প্রশাসক পদ থেকে রাজনৈতিক ব্যক্তিদের সরানোর ক্ষেত্রে। শনিবার কমিশনের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছিল রাজ্যকে। কমিশন এমনকি নির্দেশ দিয়েছিল রাজনৈতিক ব্যক্তিদের বদলে সরকারি আধিকারিকদের এই পদে আনার জন্য। সেই নির্দেশ অনুযায়ী সোমবারই শুরু হল নবান্নের বিশেষ তৎপরতা।

প্রসঙ্গত, অনেকদিন আগেই মেয়াদ শেষ হয়ে গিয়েছে কলকাতা কর্পোরেশন-সহ রাজ্যের অধিকাংশ পুরসভার কার্যকালের। তবে গত বছরজুড়ে করোনার চোখ রাঙানির জেরে সম্ভব হয়নি পুরসভাগুলিতে নির্বাচন পক্রিয়া সম্পন্ন করানোও। তবে সাধারণ মানুষের দৈনন্দিন কাজে যাতে অসুবিধা না হয় সেই মতো রাজ্য সরকার প্রশাসক নিয়োগ করে পুরসভাগুলির পরিষেবা চালু রাখতে।

পূর্বতন বোর্ডগুলিতে যিনিই মেয়র বা চেয়ারম্যান ছিলেন পুরসভার প্রশাসকের দায়িত্ব দেওয়া হয় মূলত তাঁদেরই। যদিও বিরোধী শিবির অভিযোগ তোলে রাজ্য সরকারের এই সিদ্ধান্ত সম্পূর্ণ অগণতান্ত্রিক বলে। রাজ্যে বিধানসভা ভোটের ঠিক মুখে নির্বাচন কমিশন বিশেষ তৎপরতা নেয় এব্যাপারে। কমিশন রাজ্যের পুরসভাগুলির প্রশাসক পদ থেকে রাজনৈতিক ব্যক্তিদের সরানোর নির্দেশ দেয় শনিবারই। কমিশনের তরফে নির্দেশ দেওয়া হয় রাজনৈতিক ব্যক্তিদের বদলে সরকারি আধিকারিকদের ওই পদে বসানোর জন্য। এদিকে, শনিবার নির্বাচন কমিশনের এই নির্দেশের পরপরই ফিরহাদ হাকিম ইস্তফা দিয়েছেন কলকাতা পুরসভার প্রশাসক পদ থেকে। যদিও তাঁর দাবি ছিল, তিনি তাঁর পদত্যাগ পত্র জমা দিয়েছেন কমিশনের নির্দেশ জারির আগেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *