দিল্লি ঢেকেছে ভয়াবহ দূষণে, সাত দিন বন্ধ থাকছে সমস্ত স্কুল, বাড়ি থেকে কাজের নির্দেশ সরকারি এমনকি কর্মীদেরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশের রাজধানী শহর ঢেকেছে ভয়াবহ দূষণে । আর তার জেরেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিল আগামী সাত দিন ব্যাপী। এর পাশাপাশি, বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে এমনকি সরকারি কর্মীদেরও।

এমনকি এই নির্দেশ দিপাবলি-পরবর্তী সময়ে দিল্লি ধোঁয়াশায় ঢেকে যাওয়ার কারণেই, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এমনটাই জানিয়েছেন। আপাতত এই নির্দেশ দেওয়া হয়েছে গতকাল সোমবার অর্থাৎ ১৫ তারিখ থেকে পরবর্তী সাত দিনের জন্যই। তবে সেক্ষেত্রে নির্মাণ কাজ, যেগুলি থেকে প্রবল ধুলো ছড়ায়, সেগুলি আপাতত দিল্লি সরকার গত ১৪ তারিখ থেকেই বন্ধ রাখতে বলেছে। সেই সঙ্গে দিল্লিতে আপাতত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে সমস্ত নির্মাণ কাজই।

এই বিষয় উল্লেখ্য, শনিবার নিয়ে শীর্ষ আদালত কেজরি সরকারকে কড়া কথা শুনিয়েছিল দূষণে ঢাকা দিল্লির পরিস্থিতি নিয়ে। যে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে দিল্লি সরকারের তরফে, সেগুলি বাস্তবায়িত হচ্ছে না কেন, সুপ্রিম কোর্ট তোলে এমনকি সেই প্রশ্নও। এমনকি এই দূষণ নিয়ন্ত্রণে পদক্ষেপ করতেও বলা হয় জরুরি ভিত্তিতে। তার পরেই সাংবাদিকদের কাছে কেজরিওয়াল বলেন, ‘‘১৫ তারিখ থেকে স্কুল বন্ধ থাকবে আগামী সাত দিনের জন্য। ক্লাস হবে একমাত্র ভার্চুয়াল মাধ্যমে। এই সাত দিন বাড়ি থেকেই সমস্ত কাজ করতে হবে এমনকি সরকারি দফতরের কর্মীদেরও। সব কর্মীরাই কাজ করবেন বাড়ি থেকে। প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে বার হবেন না। বেসরকারি দফতরগুলির ক্ষেত্রেও এই নির্দেশ যাতে কার্যকর করা যায়, অনুরোধ করা হচ্ছে সেই মর্মেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *