নবান্ন করোনা বিধি শিথিলের নির্দেশ দিল বাংলার পর্যটন শিল্পকে চাঙ্গা করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :ইতিমধ্যেই করোনা বিধি চালু হয়েছে রাজ্যের বিভিন্ন পর্যটন কেন্দ্রে। দক্ষিণ ২৪ পরগণার নামখানা ব্লকের বকখালি, ফ্রেজারগঞ্জ ও মৌসুনি দ্বীপের পর্যটন কেন্দ্রেও করোনা বিধি চালু হয়েছে এমনকি দিঘা, মন্দারমণি সহ বিভিন্ন পর্যটন কেন্দ্রের পাশাপাশি।এবার থেকে বকখালি সহ সুন্দরবনের বিভিন্ন পর্যটন কেন্দ্রে যেতে গেলে করোনার দুটি ভ্যাকসিন নেওয়ার শংসাপত্র কিংবা ৪৮ ঘণ্টা আগে আরটিপিসিআর পরীক্ষা করা করোনা নেগেটিভ শংসাপত্র লাগবে বলে নামখানা ব্লক প্রশাসনের তরফে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করা হয়েছে। আর এবার, এই কড়াকড়ি যাতে পর্যটন শিল্পের কোনো রকম ক্ষতি না করে সেই মর্মে নবান্ন আবারও নোটিস পাঠালো জেলাশাসকদের কাছে।

প্রসঙ্গত, তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একের পর এক পদক্ষেপ গ্রহণ করেছেন করোনা রুখতে। মেট্রো সহ বিভিন্ন গণ পরিবহণ ব্যবস্থাও বন্ধ করে দেওয়া হয় এমনকি লোকাল ট্রেনের পাশাপাশি। তবে, রাজ্য ধীরে ধীরে ছন্দে ফিরছে করোনা অতিমারির দ্বিতীয় ঢেউ নিম্নমুখী হবার পরই। আপাতত লোকাল ট্রেন না চললেও অটো-বাস-ক্যাবের চাকা গড়িয়েছে। এমনকি মেট্রোও চালু হয়েছে সবরকম বিধি নিয়ম মেনে ।

অন্যদিকে, ইতিমধ্যেই, পর্যটনকেন্দ্রগুলির দ্বার খুলে দেওয়া হয়েছে পর্যটকদের জন্য। তবে, একইসঙ্গে নতুন করে করোনা সংক্রমণ যাতে না বাড়ে, সেই কারণে বেশ কিছু নিয়মও বাধ্যতামূলক করা হয়েছে। দিঘা, তারাপীঠ, শান্তিনিকেতন, দার্জিলিং, ডুয়ার্স কিংবা বকখালি বা ফ্রেজারগঞ্জ ও মৌসুনি দ্বীপ রাজ্যবাসীর এই অতি পরিচিত, অতি প্রিয় এই পর্যটনস্থলগুলিতে যেতে গেলে লাগছে করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার সার্টিফিকেট অথবা আরটি পিসিআর টেস্টের রিপোর্ট। হোটেলে থাকার অনুমতিও পাওয়া যাচ্ছেনা এগুলো ছাড়া।

আর এই কারণেই এবার অনেকেই বাতিল করছেন ভ্রমণের প্ল্যান। কারণ, এখনও বহু মানুষেরই নেওয়া হয়নি করোনার দুটি ডোজ। ফলে তাঁদের করাতে হচ্ছে আরটি পিসিআর টেস্ট। খরচ যার প্রচুর। আর অনেক ভ্রমণ প্রিয় মানুষ ট্যুর বাতিল করছেন সেকথা ভেবেই। আর এবার এই সব দিক বিবেচনা করে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জেলাশাসকদের কড়াকড়ি খানিকটা শিথিল করার নির্দেশ দেন। পাশাপাশি জানা গিয়েছে আরটি পিসিআর পরীক্ষার বদলে ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট-এ গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *