নাগরিকত্ব মিললো না প্রায় ৮০০ হিন্দু পাকিস্তানির, অবশেষে ছাড়লেন ভারত

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মিললো না ভারতের নাগরিকত্ব। অবশেষে প্রায় ৮০০ হিন্দু শরনার্থী ফিরলেন পাকিস্তানেই । ভারতের বেসরকারি সংস্থা সীমান্ত লোক সংগঠন (এসএলএস) এমনটাই জানিয়েছেন। এসএলএস জানিয়েছে, নাগরিকত্ব পেতে প্রায় ৮০০ হিন্দু ভারতে এসেছিলেন ধর্মীয় নিপীড়নের কারণে।পরে রাজস্থান থেকে ২০২১ সালে তারা ফিরে যান প্রতিবেশী দেশটিতে। এ অবস্থায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে তাদের অনলাইন আবেদন প্রক্রিয়াটি খতিয়ে দেখা হচ্ছে বলে ।

এ সংগঠন (এসএলএস) কাজ করে থাকে ভারতে পাকিস্তানি সংখ্যালঘুদের অধিকার নিয়ে। তারা জানায়, নাগরিকত্ব আবেদনে কোনো অগ্রগতি না দেখে পাকিস্তানে ফিরে যান তাদের অধিকাংশই।এসএলএস সভাপতি সিং সোধা বলেন, হিন্দু শরণার্থীরা সেখানে ফিরতেই পাকিস্তানি সংস্থাগুলো ভারতের বদনাম করতে তাঁদের কাজে লাগায়। এমনকি তাঁদের আনা হয় গণমাধ্যমের সামনে। তাঁদের দিয়ে এও বলানো হয়, ভারতে দুর্ব্যবহার করা হয়েছে তাঁদের সঙ্গে ।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনলাইনে নাগরিকত্ব আবেদনের এ প্রক্রিয়া শুরু করে ২০১৮ সালে। একই সঙ্গে সাতটি রাজ্যে ১৬ ডিস্ট্রিক্ট কালেক্টরকে দায়িত্ব দেওয়া হয় পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে নিপীড়িত হিন্দু, খ্রিষ্টান, শিখ, পারসি, জৈন ও বৌদ্ধদের করা অনলাইন নাগরিকত্ব আবেদন গ্রহণ করতে ।এরপর ২০২১ সালের মে মাসে গুজরাট, ছত্তিশগড়, রাজস্থান, হরিয়ানা ও পাঞ্জাবে আরও ১৩ ডিস্ট্রিক্ট কালেক্টরকে ক্ষমতা দেওয়া হয় ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৫ ও ৬ নম্বর ধারার অধীন এই ছয় সম্প্রদায়ের সদস্যদের আবেদনে নাগরিকত্ব সনদ দেওয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *