নিষেধাজ্ঞা জারি হল জনসন অ্যান্ড জনসনের কোভিড টিকায়, মিলেছে এমনকি একাধিক পার্শ্বপ্রতিক্রিয়াও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইতিমধ্যেই দেখা মিলেছে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়ার । এমনকি বাড়ছে ক্রমশ ঝুঁকিও । এই কারনে FDA মার্কিন যুক্তরাষ্ট্র শর্ত আরোপ করল জনসন অ্যান্ড জনসনের টিকায়, দক্ষিণ আফ্রিকা ও ইউরোপের বেশ কিছু অংশে নিষেধাজ্ঞা জারি করা হল জনসন অ্যান্ড জনসনের করোনা ভাইরাসের টিকার ব্যবহারের ওপর ।

কিন্তু কেন এই নিষেধাজ্ঞা? গবেষকরা জানিয়েছেন, তড়িঘড়ি এই নিষেধাজ্ঞা জারি করা হয় কয়েকটি ক্ষেত্রে বিরল রক্ত জমাট বাঁধার পার্শ্বপ্রতিক্রিয়ার রিপোর্টের পরই। কারা এই টিকা গ্রহণ করতে পারবেন সেই ব্যাপারে মার্কিন টিকা বিশেষজ্ঞরা সামনে এনেছেন একটি নির্দিষ্ট গাইডলাইন। গবেষকরা বলেছেন, সেই সকল ব্যক্তি এই টিকা গ্রহণ করতে পারবেন যারা কোন টিকা গ্রহণ করেননি এর আগে । অথবা আবেদন করবেন বিশেষভাবে জনসন অ্যান্ড জনসনের টিকা নেওয়ারও।

মার্কিন যুক্তরাষ্ট্রে মূলত এখনও পর্যন্ত প্রায় ৬৮ লাখ ব্যক্তি এই ভ্যাকসিন নিয়েছেন। তাঁদের মধ্যে রক্ত জমাট বাঁধার ঘটনা হয়েছে মোট ছ’জনের ক্ষেত্রে। এরপরেই মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধের নিয়ন্ত্রক ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA )প্রয়োগ বন্ধ করল সাবধানতা অবলম্বন করে । FDA-র এও বক্তব্য, এর ব্যবহার স্থগিত করা হয়েছে টিকা গ্রহণের পর পার্শ্ব প্রতিক্রিয়া থেকে রেহাই পেতেই। টিকা গ্রহণের পরেই একজনের মৃত্যু হয় রক্ত জমাট বেঁধে। শারীরিক অবস্থা গুরুতর আরেক টিকা গ্রহণকারীর। যে ৬০ জনের ক্ষেত্রে এই সমস্যা লক্ষ্য করা গিয়েছে তাদের সকলের বয়সই ১২ থেকে ৪৮ বছরের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *