পরিযায়ী শ্রমিকরা ফের ভিন রাজ্যে ফিরছেন ১০০ দিনের প্রকল্পে পর্যাপ্ত কাজ না পেয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পর্যাপ্ত ভাবে নেই ১০০দিনের প্রকল্পের কাজ। তাই পরিযায়ী শ্রমিকরা বাধ্য হয়েই ফের ভিন রাজ্যে পাড়ি দিচ্ছেন একরকম রুটিরুজির তাগিদে।মূলত পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফিরে এসেছিলেন লকডাউনের মাঝে । কিন্তু পরিযায়ী শ্রমিক ও তাঁদের পরিবারের অভিযোগ পর্যাপ্ত সরকারি সহযোগিতা না থাকার দরুণ তারা ফের ভিন রাজ্যে চলে যাচ্ছেন বলে। সরকারি তরফে লকডাউনের মাঝে ঘোষণা করা হয়েছিল যে কাজ দিয়ে সহযোগিতা করা হবে পরিযায়ী শ্রমিক ও অন্যান্য মানুষদেরকে। কিন্তু গুরুতর অভিযোগ উঠেছে সব জায়গায় পর্যাপ্ত কাজ পাওয়া যায়নি বলেও।

এই বিষয় জলপাইগুড়ি সদর ব্লকের বিবেকানন্দ পাড়া বুথের পঞ্চায়েত সদস্য দীপালি বিশ্বাস জানান, “কাজ চেয়েও কাজ পাওয়া যায়নি। ফলে কাজ দিতে পারিনি সবাইকে।এমনকি অনেকে এসেছিলেন ভিন রাজ্য থেকেও। আবার তাঁরা চলে গিয়েছেন সেখানে। কিছু লোক কাজ করলেও বলছেন তাঁরা চলে যাবেন। সবাইকে আমরা কাজ দিতে পারিনি।”

১০০ দিনের কাজের স্থানীয় সুপার ভাইজার রূপকুমার ব্যাপারি আরও বলেন, ” ঠিকমতো আমাদের কাজ দেওয়া হচ্ছে না। ফলে সমান ভাবে সবাইকে কাজও দিতে পারি না। আমরা চাই বেশি করে কাজ দিক সরকার, যাতে কাজটা সবাই পায়। আমরা বার বার আবেদন নিবেদন করেও কাজ পাই না বলেও তিনি অভিযোগ করেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *