প্রশান্ত কিশোর বিহারজুড়ে পদযাত্রায় নামছে অক্টোবর থেকে , ২০২৪-একি পিকের নতুন দল? বাড়ছে জল্পনা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রশান্ত কিশোর ইতিমধ্যেই ঘোলাজলে মাছ ধরতে নেমে পড়েছেন বিহারে রাজনৈতিক পালা বাদল হতে না হতেই । এমনকি তিনি গড়ছেন নিজের রাজনৈতিক দলও মূলত তিনি নতুন দলের ঘোষণা করবেন ২০২৪-এর মাঝামাঝি ।যার লক্ষ্য, ২০২৫ সালের বিহার বিধানসভা নির্বাচন। গত মে থেকেই প্রশান্ত কিশোর নিজের দল গঠনের প্রস্তুতি শুরু করে দিয়েছেন। এমনকি চষে ফেলছেন গোটা বিহারও। কথা বলছেন সমাজের সর্বস্তরের মানুষের সঙ্গে। কোন এলাকা থেকে কাকে দলে টানা যায়, তা দেখছেন। যে বিহারের রাজনীতিতে পিকে হতে চাইছেন নতুন কুশীলব, সেখানকার রাজনীতি দীর্ঘদিন ধরেই শাসিত হয়েছে জয়প্রকাশ নারায়ণের অনুগামীদের হাতে। সেখানে দাঁড়িয়েও পিকের চেষ্টায় যে কোনও অন্ত নেই, একটু নজর রাখলেই সেটা অবশ্য বোঝা যায়।

এই পরিস্থিতিতে ভাবা যাক বেশ কিছু সময় পুরোনো একটা দৃশ্যের কথা। নোটপ্যাড এবং কলম নিয়ে যুবকরা সুন্দরভাবে সাজানো চেয়ারে উদ্বিগ্নভাবে অপেক্ষা করছেন পাটনার বেইলি রোডের শেখপুরা হাউসের বারান্দায়। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার নতুন জোট গঠন করছেন আরজেডির সঙ্গে। বিহার রয়েছে রাজনৈতিক অস্থিরতার মধ্যে। মাত্র কয়েক কিলোমিটার দূরে বীরচাঁদ প্যাটেল পাথে বিজেপির শীর্ষ নেতারা তাঁদের দলীয় কার্যালয়ে বিক্ষোভ দেখাচ্ছেন নীতীশ কুমারের সঙ্গে এতদিন জোটে থাকার জন্য । কয়েক মিনিট পরে, প্রশান্ত কিশোর বাংলোর দরজা খুলে বেরিয়ে এলেন। সাম্প্রতিক সময়ে ভারতের সবচেয়ে আলোচনায় থাকা ভোটকুশলী। পরবর্তী দেড় ঘণ্টা তিনি বিহারের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে কথা বললেন অপেক্ষায় থাকা সাংবাদিকদের সঙ্গে । প্রাক্তন জেডি(ইউ) জাতীয় সহ-সভাপতির কাছে এটি ছিল অত্যন্ত একটি ব্যস্ত দিন।

সেসব যেন এখন অনেক পুরোনো কোনও দিন। কিশোরের এক অনুগামী এই প্রসঙ্গে বলেন, ‘আমরা বিহারের রাজনীতিকে দেখেছি বাইরে থেকে। অনেক ওপর থেকে দেখেছি। এবার সময় এসেছে জমিতে নামার।’ আর, সেই জমি থেকে দেখতে গিয়েই টিম কিশোর বা টিম পিকে ‘জন সুরাজ’ আন্দোলন শুরু করেছে চলতি বছরের মে মাস থেকে । যা আসলে প্রস্তুতি নতুন দল গঠনেরই । প্রশান্ত কিশোর দাবি করেছেন, তিনি চেষ্টা চালাচ্ছেন বিহারকে একটি রাজনৈতিক বিকল্প দেওয়ার। যে বিহার মূল বিষয়কে সমাধান করতে পারে জাতপাতের রাজনীতির ঊর্ধ্বে উঠে। মেটাতে পারে এমনকি বিহারের অনুন্নয়নের সমস্যাও ।

এই দল গঠনের মহড়ার অঙ্গ হিসেবে, কিশোর ইতিমধ্যেই বিহারের বিভিন্ন জেলায় প্রায় ১৫০ থেকে ২০০ জনসভা করেছেন। পদযাত্রা শুরু করবেন ২ অক্টোবর থেকে । তিনি পদযাত্রা করবেন গোটা বিহারের প্রতিটি পঞ্চায়েত, ব্লক, পুরসভায় । পদযাত্রা চলাকালীন বৈঠকও করবেন স্থানীয় বাসিন্দাদের সঙ্গে । দেড় বছর ধরে চলবে তাঁর এই পদযাত্রা। তারপরে প্রশ্ন নতুন দল গঠনের। এই পদযাত্রা চলাকালীন টিম কিশোর যেমন স্থানীয় বাসিন্দাদের সমস্যা বোঝার চেষ্টা করবে। তেমনই কাদের রাজনীতিতে টেনে আনা উচিত, সেই ব্যক্তিদেরও এলাকাভিত্তিক ভাবে বেছে নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *