ফের বিতর্কে RG KAR মেডিকেল কলেজ হাসপাতাল, অবশেষে সরতে চলেছে সাইকিয়াট্রিক বহির্বিভাগ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের বিতর্কে জোরালো আর জি কর হাসপাতাল। ইতিমধ্যেই জল ঘোলা শুরু হয়েছে কলেজের সাইকিয়াট্রিক বহির্বিভাগ স্থানান্তরের সিদ্ধান্ত নিয়ে । এই আর জি কর হাসপাতালেই সাইকিয়াট্রিক বহির্বিভাগ শুরু হয়েছিল রাজ্যের সঙ্গে দেশের প্রথম মেডিকেল কলেজ হিসেবে। এই বহির্বিভাগটিকেই হাসপাতাল কর্তৃপক্ষ স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে ইন্দিরা মাতৃ ও শিশু কল্যাণ হাসপাতালে। আর জি কর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে এই স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে স্থান সংকুলানের কারনেই। ইন্দিরা মাতৃ ও শিশু কল্যাণ হাসপাতাল আসলে আর জি করেরই অংশ হওয়ায় নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

বিশেষজ্ঞরা আরও মনে করছেন যে, মানসিক রোগীরা সেখানে গেলে তারা আরও বেশি স্টিগ্মাটাইজড হয়ে যাবেন ইন্দিরা মাতৃ সদন এই মুহূর্তে যে অবস্থায় রয়েছে তাতে। একটা প্রবণতা থাকে মানসিক রোগকে সামনে না আনারও। সেক্ষেত্রে এমন একটি হাসপাতাল যেখানে পর্যাপ্ত পরিষেবা দেওয়ার সুযোগ নেই অথবা অন্যান্য রোগীদের সঙ্গে একইভাবে চিকিৎসা করা সম্ভব নয় বলে মনে হতে পারে, আখেরে তা ক্ষতি করবে রোগীদেরই এবং প্রবনতা কমবে তাদের হাসপাতালে যাওয়ারও। যদিও এই বক্তব্য মানতে নারাজ হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে মনোরোগ বিশেষজ্ঞ ওমপ্রকাশ সিং জানিয়েছেন, “আমি দুঃখিত। আর জি করের সাইকিয়াট্রি বিশ্বে প্রথম। আমরা সবাই চাইছি, অন্য ওপিডির সঙ্গেই সাইকিয়াট্রি থাকবে। তা না হলে সাইকিয়াট্রির প্রতি মানুষের মধ্যে থাকা বদ্ধমূল ধারণা আরও বেড়়ে যাবে। অসুবিধা হবে রোগীদের চিকিৎসাতেও । সর্বোপরি, পিছিয়ে পড়বে সাইকিয়াট্রির মতো আধুনিক বিষয়ও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *