ফের ভয় দেখাচ্ছে করোনার চতুর্থ ঢেউ, পুনরায় জারি হল কড়া বিধিনিষেধ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশের করোনা পরিস্থিতি আগের থেকে অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। ধীরে ধীরে কমেছে এমনকি আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা। এছাড়াও লকডাউন, কড়া বিধিনিষেধ, টিকাকরণে জোরের মধ্যে দিয়ে ক্রমশ ভারত সুস্থতার পথে ।এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকও দেশের সমস্ত করোনা বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নেয় দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় দু’বছর বাদে। কয়েক জায়গায় শিথিল করা হয়েছে এমনকি কড়া বিধিনিষেধও ।তবে হঠাৎ করেই করোনার চতুর্থ ঢেউ চোখ রাঙাচ্ছে। ফের বিধিনিষেধ জারি হতে পারে শহর কলকাতায় । বিশেষ করে জনবহুল এলাকায় বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক ব্যবহার করা। স্যানিটাইজার ব্যবহার করতে হবে এবং মেনে চলতে হবে এমনকি সামাজিক দূরত্ব বিধিও। এই ভাবেই কলকাতা পুরসভা ফের করোনা সতর্কবার্তা জারি করেছে।

এদিকে করোনা মহামারী ফের নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনার একাধিক নয়া প্রজাতি নতুন শক্তিতে বলীয়ান হয়ে ঝাঁপিয়ে পড়েছে।এমনকি ভারতের পড়শি দেশেওকরোনার চতুর্থ ঢেউ নতুন করে চোখ রাঙাচ্ছে ।

আবার দেশের রাজধানী দিল্লিতে যেভাবে দ্রুত বাড়ছে সংক্রমণ তা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে যথেষ্ট উদ্বেগে রেখেছে । দ্রুত বেড়ে চলেছে পজিটিভিটি রেটও । যা আশঙ্কাজনক বলেই বিশেষজ্ঞ মহল মানছে । যে হারে পজিটিভিটি রেট বাড়ছে তা যথেষ্ট চিন্তার বলেই মানছেন বিশেষজ্ঞরা। দিল্লিতছ গত ২ দিনের করোনা পরিসংখ্যান অনুযায়ী, নতুন করে আক্রান্ত হয়েছে ৫০১ জন। পজিটিভিটি রেট ৭.৭২ শতাংশ। সাধারণত পজিটিভিটি রেট ৫ শতাংশের ওপরে থাকা মানেই তা উদ্বেগের বলে মানা হয়।

সম্প্রতি একাধিক রাজ্য করোনা বিধিনিষেধ উঠিয়ে নিয়েছিল। কিন্তু একাধিক রাজ্য করোনা সংক্রমণ বাড়তে শুরু করায় ফের মাস্ক বিধি বাধ্যতামূলক করতে চলেছে। জনবহুল এলাকায় মাস্ক বিধি ফের ফিরে আসতে চলেছে বলেই খবর। এই পরিস্থিতিতে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা করছে উত্তরপ্রদেশ এবং হরিয়ানা সরকার। তাই আগাম সতর্কতা হিসেবে এই দুই রাজ্যের প্রশাসন মাস্ক বিধি ফিরিয়ে আনতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *