বাংলার অধ্যাপক সেরা বিজ্ঞানীদের তালিকায় জায়গা করে নিলেন আলো নিয়ে গবেষণা করে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার বাংলার অধ্যাপক বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় জায়গা করে নিলেন আলো ও আলোর গতি নিয়ে কাজ করে। আসানসোলের বাসিন্দা অধ্যাপক জিতেন্দ্রনাথ রায় কাজী নজরুল বিশ্ববিদ্যালয় পদার্থবিদ্যার অধ্যাপক হিসাবে কাজ করছেন ২০১৬ সাল থেকে। এমনকি তাঁর নাম উঠে এসেছে ক্যালিফোর্নিয়ার স্ট্যাানফোর্ড ইউনিভার্সিটির সেরা বিজ্ঞানীদের তালিকায়। তিনি কাজ করেন আলো ও আলোর গতি নিয়েই।

জানা গেছে পশ্চিম মেদিনীপুরের ঘাটালে জিতেন্দ্রনাথ রায়ের বাড়ি। সেখানেই স্কুল ও কলেজ করার পর পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা শুরু করেন মেদিনীপুরে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে। এরপর তিনি সিএসআইআর ফেলোশিপও পান। তিনি আলো নিয়ে গবেষণা শুরু করেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে। এরপর তিনি তাঁর গবেষণা চালিয়ে গিয়েছেন এমনকি ত্রিপুরাতেও। এছাড়াও তিনি দীর্ঘদিন চাকরি করেছেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে। পরবর্তীকালে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার কাজ শুরু করেন রাজ্যে ফিরে এসে । বর্তমানে তিনি রয়েছেন আসানসোলেই।

আন্তর্জাতিক মহলে এই স্বীকৃতি পাওয়ার পর তিনি এও জানিয়েছেন, তিনি এই কাজ চালিয়ে আসছেন ছাত্র থাকাকালীনই । আর এখন কাজ করছেন তাঁর ছাত্রদের সঙ্গেই। ফলে পরিপূর্ণ হয়েছে তার পুরো গবেষণার বিষয়টিও। এখন তাঁর অধীনে কাজ করেছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১০ জন গবেষক। জিতেন্দ্রনাথ রায় ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের একটি বিশেষ প্রকল্পে ইতিমধ্যেই কাজ করছেন তারই সহকর্মী অধ্যাপিকা পূজা দের সঙ্গে৷ পাশাপাশি তিনি ইসরোতে গবেষণার ইচ্ছাপ্রকাশ করে গবেষণাপত্র জমা দিয়েছেন৷ ক্যালিফোর্নিয়ার স্টানফোর্ড বিশ্ববিদ্যায়লয়ের সেরা বিজ্ঞানীদের তালিকায় জায়গা করে নেওয়ার পর, তিনি আশা করছেন সেখানেও শুরু করতে পারবেন তার নতুন কাজ ৷

মূলত জিতেন্দ্রনাথ গবেষণা করছেন ,অপটো ইলেকট্রনিক্স এবং অক্টো-স্পিনট্রনিকসের ওপরই। আলো এমনকি যোগাযোগেরও একমাত্র মাধ্যম হয়ে উঠতে পারে। জিতেন্দ্রনাথ রায় এটাই প্রমাণ করার চেষ্টা করছেন তার গবেষণার মাধ্যমে। এদিকে অধ্যাপকের মত আগামী দিনে তথ্য ও প্রযুক্তিতে আলোকে ব্যবহার করা যাবে বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *