বাড়িতে সুস্বাদু চিকেন মালাই কাবাব বানিয়ে ফেলুন কোনও ওভেন ছাড়াই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার থেকে তৃপ্তি লাভ করুন বিকেলের জলখাবারে বা নৈশভোজে সুস্বাদু চিকেন মালাই কাবাব তৈরি করে বাড়ির লোকেদের খাইয়ে এবং নিজে খেয়ে। ওভেন ছাড়াই বাড়িতে বানিয়ে ফেলা যায় এই চিকেন মালাই কাবাব।

চিকেন মালাই কাবাব তৈরির পদ্ধতি—এক কেজি বোনলেস চিকেন কেটে নিন টুকরো টুকরো করে । এবার জলে ধুয়ে পরিষ্কার করে, জল ঝরিয়ে নিন। একটি পাত্রে বোনলেস চিকেনের খণ্ডগুলো রেখে ওর মধ্যে একটা পাতিলেবুর রস, এক টেবিল চামচ কাঁচালঙ্কা বাটা, এক টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ আদা বাটা দিয়ে চিকেনের খণ্ডগুলোর গায়ে সমস্ত উপকরণ ভালো করে মাখিয়ে নিন। এবার ঘন্টাদুয়েক আলাদা করে রাখুন মিশ্রন মাখানো চিকেনের খণ্ডগুলো। প্রথম ম্যারিনেশন হয়ে গেল।

এক ঘণ্টা বাদে দ্বিতীয় ম্যারিনেশনের জন্য একটি পাত্রে একটা মিশ্রন তৈরি করে নিন চার টেবিল চামচ ক্রিম, তিন টেবিল চামচ কাজুবাটা, এক চা চামচ শা মরিচের গুঁড়ো, এক চা চামচ ছোট এলাচের গুঁড়ো, এক চা চামচ কালো গোলমরিচের গুঁড়ো, এক চা চামচ কস্তুরি মেথির গুঁড়ো, তিন টেবিল চামচ গ্রেট করা চিজ, সামান্য নুন নিয়ে হাতের সাহায্যে খুব ভালো করে নেড়ে মিশিয়ে । এবার এই মিশ্রনের মধ্যে ভালো করে সবকিছু মাখিয়ে নিন প্রথম ম্যারিনেট করা চিকেনগুলো দিয়ে । দুই ঘণ্টা ফ্রিজে ঢুকিয়ে ম্যারিনেট করুন। দুই ঘণ্টা বাদে ফ্রিজ থেকে বার করে ম্যারিনেট করা চিকেনের খণ্ডগুলো গেঁথে নিন শাসলিক স্টিকের মধ্যে।

ননস্টিক ফ্রাইংপ্যান আঁচে বসিয়ে তার মধ্যে এক টেবিল চামচ সাদা তেল, এক টেবিল চামচ দেশি ঘি, এক টেবিল চামচ মাখন গলিয়ে নিয়ে উল্টে-পাল্টে শেকে নিন স্টিক সহ চিকেনগুলো দিয়ে। নিভু আঁচে চিকেনগুলো শেকে নিন উপর থেকে আন্দাজমতো মাখন ও ঘি ছিটিয়ে দিয়ে। চিকেন পেকে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। উপর থেকে ধনেপাতা ও পুদিনাপাতা কুঁচি ছড়িয়ে দিন। পেঁয়াজ, গরম গরম পরিবেশন করুন পাতিলেবু সহযোগে। সাথে ধনেপাতা ও পুদিনাপাতার চাটনি পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *