বাস্তুশাস্ত্র মতে শুধু ভালো বাসস্থানই যথেষ্ট নয়, বাস্তু মেনে চলা অবশ্যই প্রয়োজন জীবনে সুখ- শান্তির জন্যও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ‘বাস্তু’ কথাটা এসেছে মূলত সংস্কৃত শব্দ ‘বস্তু’ থেকে। এই শব্দটির অর্থ হল যে কোন সৃষ্টিই হল বাস্তু , আর বস্তু হল ‘ভূ’ অর্থাৎ পৃথিবী। এই পৃথিবীর বুকে সৃষ্টি হওয়া সমস্ত কিছুই বাস্তু। বাস্তুকে ভারতীয় স্থাপত্য বিজ্ঞানও বলা যেতে পারে । আর বাস্তুশাস্ত্র হল ভারতে সৃষ্ট স্থাপত্যের একটি ঐতিহ্যবাহী ভারতীয় পদ্ধতি। বাস্তুশাস্ত্র হিন্দু পরম্পরা এবং কোন কোন ক্ষেত্রে অন্তর্ভুক্ত বৌদ্ধ বিশ্বাসের। বাস্তুর উল্লেখ পাওয়া যায় এমনকি আমাদের প্রাচীন সাহিত্য ও ধর্মগ্রন্থতেও। ভারতীয় উপমহাদেশে শিল্পচর্চাকে উর্ধ্বে স্থান দেওয়া হয়েছে সভ্যতার প্রারম্ভক্ষন থেকেই। চারটি উপবেদের অন্যতম হল স্থাপত্য উপবেদ বা স্থাপত্যশাস্ত্র। স্থাপত্য উপবেদ আবার অথর্ববেদ থেকে এসেছে। বাস্তুবিদ্যা সময়ের বিরুদ্ধে নিরন্তর লড়াইয়ে জয়ী হয়েছে প্রায় ৫০০০ বছর ধরে। তাই পরবর্তীকালে স্থাপত্য শাস্ত্রের সূত্রগুলি লিপিবদ্ধ হয়েছে ‘বাস্তুশাস্ত্র’ শিরোনামে। বৈদিক যুগে মূলত মন্দির নির্মাণেই ব্যবহৃত হত স্থাপত্য বিজ্ঞান , কিন্তু পরবর্তীতে তা ছড়িয়ে পড়ে সব ক্ষেত্রেই। বাস্তুশাস্ত্র সম্পূর্ণ বৈজ্ঞানিক এক ভাবনা। এই বাস্তুশাস্ত্রের জনক মূলত আমাদের প্রাচীন মুনি-ঋষিরা।

জল, বায়ু, আকাশ, আগুন এবং মাটি হল বাস্তুশাস্ত্রের মূল পাঁচটি মৌলিক উপাদান। আর বাস্তু ভারসাম্য রক্ষা করে এই পাঁচটি উপাদানের মধ্যে। তাই আমাদের গৃহে বারবার অঘটন বা নানা রকমের অসুবিধা সৃষ্টি মানেই বিশেষজ্ঞরা মনে করেন বাস্তুতে কিছু সমস্যা আছে বলে। কোন জিনিস কি ভাবে রাখা হবে বা কোথায় রাখা হবে, সেটা খুবই গুরুত্বপূর্ণ বাস্তুশাস্ত্রে। এই শাস্ত্র এমন এক শিল্প যার মাধ্যমে ভালো ও খারাপ শক্তির মধ্যে সমতা রক্ষা করা যায়। বাস্তুশাস্ত্র মতে, প্রকৃতির সঙ্গে সামঞ্জস্য রক্ষা করে আমরা যদি আমাদের বাসস্থান বা কর্মস্থলের নকশা তৈরি করি, তাহলে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করবে উভয় ক্ষেত্রেই। তবে বাস্তুতে কোন সমস্যা থাকলে, বিশেষজ্ঞদের মতে ঘরের সামান্য পরিবর্তন আনলেই সম্ভব বাস্তু দোষ খন্ডন করা ।

বাস্তুশাস্ত্রে ‘দিক’-এর একটি বিশেষ ভূমিকা আছে। তাই এই শাস্ত্র আলোচনার সঙ্গে সঙ্গে স্পষ্ট করে নেওয়া প্রয়োজন বিভিন্ন দিকের ধারনাটাও । আমরা সাধারণত পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ – এই চারটি দিক সম্পর্কেই জানি। কিন্তু এছাড়া আরো কয়েকটি দিক আছে, সেগুলো হল, বায়ব্য, ঈশান, আগ্নেয় ও নৈঋত্য কোন। উত্তর- পশ্চিমের মধ্যস্থানকে বায়ব্য কোন বলা হয়। উত্তর ও পূর্বের মধ্যস্থান হল ঈশান, দক্ষিণ- পূর্বের মধ্যস্থান আগ্নেয় এবং দক্ষিণ- পশ্চিমের মধ্যস্থান নৈঋত্য কোন নামে আমাদের কাছে পরিচিত। সব মিলিয়ে মোট আটটি দিক ছাড়াও আকাশ ও পাতালকেও দুটি দিক হিসাবে গণ্য করা হয়। বাস্তুশাস্ত্রে নিজস্ব গুরুত্ব আছে প্রতিটি দিকেরই ।

বাস্তুশাস্ত্র মতে শুধুমাত্র ভালো বাসস্থানই নয়, জীবনে সুখ- শান্তির জন্যও প্রয়োজন বাস্তু মেনে চলা । বাস্তু সংক্রান্ত বিভিন্ন দিকের ওপর আলোকপাত করতে বিশিষ্ট পামিস্ট এবং বাস্তু বিশেষজ্ঞ ড: অভিজ্ঞান আচার্যের অভিজ্ঞ মতামত এখানে তুলে ধরা হল। তাঁর কথায় , ” বাস্তুশাস্ত্র মেনেই আমাদের বাড়ি – ঘরদোর করা উচিত। আগেকার দিনে যে বাড়ি ছিল, সেগুলো কিন্তু হতো বাস্তু সম্মত। তাদের মধ্যে আগে থেকেই ছিল বাস্তু সংক্রান্ত ধারনা, তাই তাদের বাড়ি- ঘরে থাকত না কোন বাস্তু ত্রুটি। সে কারণেই আগেকার দিনের মানুষের মধ্যে সুখ-শান্তি ছিল এবং অনেক ভাল ছিল পারিবারিক সম্পর্কও। সেই সময় এত ডিভোর্সও দেখা যেত না। আসলে বাস্তুকে খুবই গুরুত্ব দিতেন আমাদের পূর্বপুরুষরা , তাঁরা প্রতি বছর চৈত্র সংক্রান্তির দিন বাস্তু পুজো করতেন। তাদের এই পুজো করা থেকেই বোঝা যায় তারা যখন পুজোকে গুরুত্ব দিতেন তাহলে জানতেন বাস্তুর রীতিনীতিও । কিন্তু পরবর্তীকালে আমাদের পরিবার ধীরে ধীরে ছোট হতে শুরু করেছে এবং আমরা বাড়ি থেকে আসতে শুরু করেছি ফ্ল্যাট কালচারে, আর সময়ের সঙ্গেই ভুলে গিয়েছি বাস্তুর গুরুত্বের কথা। মর্ডান অ্যার্কিটেক্টের সঙ্গে সঙ্গে আমরা সরে এসেছি পুরনো চিন্তা – ধারা থেকে। তাই আমাদের জীবন নানা সমস্যা জর্জরিত হয়ে পড়েছে বর্তমানে । তবে আজও গ্রামে- গঞ্জে কোথাও কোথাও প্রচলিত আছে সেই পুজো।

বাস্তুশাস্ত্রের যে পাঁচটি উপাদান, তাদের মধ্যে যদি ভারসাম্য না থাকে তাহলেই আমাদের বাস্তু সমস্যা হবে। এই সমস্যা থাকলে অনেকে খুব যোগ্য হওয়া সত্ত্বেও ভাল কাজ পান না বা কাজ পেলেও আশানুরূপ আর্থিক উন্নতি হয় না অথবা নানা রকম মানসিক এবং শারীরিক সমস্যায় ভোগেন। তাছাড়া বাড়ির ছোটরা খুব অস্থির হয়ে পড়ে কাউকে মানে না, পড়াশোনা ঠিক মত করে না- এ সব কিছুই কিন্তু বাস্তু সংক্রান্ত সমস্যার জন্য হয় । তবে এই বছর দুই- তিনেকের মধ্যে যারা ফ্ল্যাট বানাচ্ছেন, বিশেষ করে যারা বড় বড় কমপ্লেক্স করছেন – এরা প্রায় সবাই নিজেদের বাস্তুকার রাখছেন । এই সব ফ্ল্যাটগুলো বাস্তুর নিয়ম-কানুন মেনেই তৈরি হচ্ছে। তাই দামও একটু বেশি ধরা থাকছে। এখানে যারা বাস করবেন তাদের মধ্যে অবশ্যই একটা সুখ- শান্তি বজায় থাকবে বলে আশাকরা যায়। সেইজন্য আমার মতে, বাসস্থান অবশ্যই বাস্তু সম্মত হতে হবে। আর সেটা যদি বাস্তু সম্মত নাও হয়ে থাকে, তবে বাস্তু কারের পরামর্শ নিয়ে যতটা সম্ভব সংশোধন করে নেওয়া উচিত। তাহলে সুখ- শান্তির বৃদ্ধি ঘটবে।

বাস্তুশাস্ত্র মতে দৈনন্দিন জীবনে আমাদের মেনে চলার মতো অনেক কিছুই আছে, তবে এখানে সংক্ষেপে বাসস্থানের কিছু উল্লেখযোগ্য দিকের কথা জেনে নিন । যেমন- একটা ছোট বাস্তুতে বাস্তুর প্রধান গৃহকর্তার ঘর হবে নৈঋত্য কোনে। বাড়ির বয়স্কদের ঘর হবে ঈশান কোনে। রান্নাঘর হবে অগ্নি কোনে। অবিবাহিত পুত্র হলে তাদের ঘর হবে পশ্চিম দিকে। অবিবাহিত কন্যা হলে তার ঘর হবে বায়ু কোনে। বাথরুম হবে উত্তর- পশ্চিম কোনে। ব্রক্ষ্ম স্থানটা সবসময় ফাঁকা রাখতে হয়। বাড়ির উত্তর দিক এবং উত্তর- পূর্ব কোন ফাঁকা রাখার চেষ্টা করতে হয়। বারান্দা এই সব দিকে বানাতে হয় কারন এই দিক গুলো ফাঁকা থাকলে আর্থিক দিক এবং কেরিয়ারের উন্নতি হয়। বাড়ির ঠাকুর ঘর হবে ঈশান কোনে। মোটামুটি ভাবে এই দিকগুলো একটু মানতে পারলে বাড়িতে সুখ- শান্তি বজায় থাকবে বলে আশা করা যায়। কারো বাড়িতে যদি কিছু ত্রুটি থাকে তাহলে বাস্তু কারের পরামর্শ নিয়ে একটু সংশোধন করে নিতে হবে। তবে অফিস, ফ্যাক্টরি, দোকান, হোটেল ইত্যাদি সব কিছুর আলাদা আলাদা বাস্তুর নিয়ম আছে । তাই সবকিছু সুষ্ঠু ভাবে চলার জন্য বাস্তু সম্মত হওয়াটা আবশ্যিক।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *