বিহার উত্তাল হল অগ্নিপথ’ বিরোধী বিক্ষোভের জেরে , প্রতিবাদীদের আগুন একাধিক ট্রেনে !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বৃহস্পতিবার বিহারের ছাপড়া,গোপালগঞ্জ ,করিমপুর জেলা মূলত উত্তপ্ত হয়ে উঠে ‘অগ্নিপথ’ প্রকল্প বিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে । জানা গিয়েছে এই তিন জেলায় কমপক্ষে তিনটি ট্রেনে বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দিয়েছে বলে। প্রতিবাদীদের আরও দাবি, তাঁরা দীর্ঘদিন ধরে সেনায় যোগ দেওয়ার স্বপ্ন দেখছেন, এমনকি প্রস্তুতিও নিচ্ছেন।

কিন্তু তাঁদের সেই স্বপ্নে জল ঢালা হচ্ছে কেন্দ্রের এই সিদ্ধান্তে। মঙ্গলবারই কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সেনা নিয়োগে ‘অগ্নিপথ’ নীতির ঘোষণা করেছেন। এই নীতির মূল হল, সেনার তিন বাহিনীতে ৪৬ হাজার জনকে নিয়োগ করা হবে চার বছরের জন্য।এদের ডাকা হবে,’অগ্নিবীর’ নামে।নিয়োগ করা হবে মূলত সাড়ে ১৭ থেকে ২১ বছর বয়েসীদের। চার বচর পর এই ৪৬ হাজারের মধ্যে সেনায় রেখে দেওয়া হবে মাত্র ২৫ শতাংশকে। অবসর নিতে হবে বাকিদের ।এই অগ্নিইবীরদের আর কোনও পেনশন দেওয়া হবে না অবসরের পর। অবসর নেওয়ার সময় তাঁদের দেওয়া হবে এককালীন কিছু অর্থ।

তবে তাঁরা প্রতি মাসে বেতন পাবেন কর্মজীবনের এই চার বছরে। বিক্ষোভকারীরা তীব্র প্রতিবাদ করছেন কেন্দ্রের এই সিদ্ধান্তেরই । পূর্ব-মধ্য রেলের তরফে জানানো হয়েছে ২২টি ট্রেন বাতিল করতে হয়েছে এই বিক্ষোভের জেরে। ছাপড়া, গোপালগঞ্জ ,করিমপুর ছাড়াও বিক্ষোভ ছড়িয়েছে জেহানাবাদ, মুঙ্গের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *