বেহালাতে উদ্বোধন হলো ন’তলা ভবনবিশিষ্ট নতুন পলিটেকনিক কলেজের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নতুন পলিটেকনিক কলেজের উদ্বোধন হল বেহালার পর্ণশ্রীতে। প্রায় ১ .৫ একর জমিতে এই কলেজের নয়তলা ভবনটি তৈরি হয়েছে ৪৮ লাখ টাকা খরচ করে।বেহালা পশ্চিমের বিধায়ক তথা রাজ‍্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উদ্বোধন করেন কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন দপ্তরের অধীন এই পলিটেকনিক কলেজের। এছাড়া এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন দপ্তরের মন্ত্রী পূর্ণেন্দু বসু ও
সংশ্লিষ্ট দপ্তরের সচিব অনুপ কুমার অগ্রওয়াল।শিক্ষামন্ত্রী উপস্থিত ছিলেন প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবেও।

এই অনুষ্ঠান থেকে কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন দপ্তরের মন্ত্রী আরও দাবি করেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় কারিগরি শিক্ষার উপর রাজ‍্য জোর দেওয়ার ফলে পলিটেকনিক কলেজের সংখ্যা দ্বিগুণ হয়েছে ও পড়ুয়া ভরতির আসন সংখ্যা ১৪০ শতাংশ বেড়েছে ২০১১ সাল থেকেই। বেহালা পলিটেকনিক কলেজ প্রসঙ্গে তিনি এও জানান, খুব কম কলেজেই রয়েছে এই কলেজটির মতো পরিকাঠামো। তিনি আরও বলেন, “আমি গর্বের সঙ্গে বলতে পারি বেহালা পলিটেকনিক কলেজ পলিটেকনিক ব‍্যবস্থায় হবে সেন্টার অফ এক্সিলেন্স। পরিকাঠামোগত দিক থেকে এত বড় এবং এত সুন্দর কলেজ আর একটাও নেই এই পশ্চিমবঙ্গে।”

ইতিমধ্যে কলেজটি তিনটি বিষয়ে কোর্স চালু করার অনুমোদন পেয়ে গেছে অল ইন্ডিয়া কাউন্সিল অফ টেকনিক্যাল এডুকেশনের (AICTE) কাছ থেকেও। এর মধ্যে রয়েছে- কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ইন্টেরিয়র ডেকোরেশন এবং সাইবার ফরেনসিক অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি। কলেজের আসনসংখ্যা বর্তমানে ১৮০।জানা গেছে বেহালা পলিটেকনিক কলেজের একটি অন্য নাম দেওয়ার প্রস্তাব দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর প্রস্তাবিত নামটি হল, “জয় হিন্দ পলিটেকনিক কলেজ। “কলেজটির নতুন নামকরণ করা হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন পেলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *