ভারতেই রয়েছে মৃত্যুর দূত যমরাজের বাড়ি! যেতে হলে অবশ্যই জেনে নিন তার ঠিকানাটি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গুনে শেষ করা যায় না হিন্দু ধর্মে দেব-দেবীর সংখ্যা। কিন্তু সবাই প্রত্যেক দেবতাকে স্মরণ করলেও ভুলেও কেউ মুখে আনেন না শুধুমাত্র যমরাজের নাম। প্রচলিত বিশ্বাস অনুযায়ী এই দেবতার নাম স্মরণ করলে তাহলে তার আর স্থান হয় না ইহলোকে। একেবারে সোজা পরলোক গমন। তবে অবাক করার ব্যাপার হল, ভারতেই রয়েছে মৃত্যুদূত এই যমরাজের মন্দির।

মন্দিরটির অবস্থান: এই মন্দিরটি অবস্থিত হিমাচল প্রদেশের চম্বা জেলায় ভারমর নামক এলাকায।মন্দিরের নাম ধর্মেশ্বর মহাদেব। এলাকাবাসীর বিশ্বাস অনুযায়ী স্বয়ং যমরাজ এই মন্দিরে বাস করেন এবং এমনকি চিত্রগুপ্তও রয়েছেন তার সাথে। যিনি সর্বদা হিসাব নেন মানুষের কাজ কর্মের। তাঁর আত্মার সাথে যমরাজের সাক্ষাত্‍ হয় কোন ব্যক্তির মৃত্যুর পর। তারপর যমরাজ সেই ব্যক্তির বিচার করেন চিত্রগুপ্তের কাছে সমস্ত কর্মের হিসাব নিয়ে।

অদৃশ্য দরজা: অনেকের মতে চারটি অদৃশ্য দরজা রয়েছে এই মন্দিরে। দরজা খুলি যথাক্রমে তৈরি সোনা রূপা তামা এবং লোহায়।যমরাজের বিচারের পর, কর্মফল অনুযায়ী এই দরজা দিয়ে স্বর্গ ও নরকে প্রবেশ করানো হয ব্যক্তির আত্মাকে।

চারটি চোখ বিশিষ্ঠ পাহারাদার কুকুর: এছাড়াও মন্দির সম্পর্কে আরও শোনা যায় যে, মন্দিরটির পাহারাদার দুটি চার চোখ যুক্ত কুকুর। কুকুর দুটি যমরাজের পোষ্য। মন্দিরের মধ্যে রয়েছে শূন্য এক প্রকোষ্ঠ যমরাজ যেখানে থাকেন। এই স্থানে কেউ যদি একবার ভুল করেও প্রবেশ করে ফেলে তাহলে আর তার কোনো নিস্তার নেই। এই প্রকোষ্ঠ থেকে কেউ জীবিত অবস্থায় ফিরতে পারে না। যদিও মানুষের বিশ্বাসে সম্পূর্ণরূপে জীবিত রয়েছে এই কাহিনিগুলি। আজও পাওয়া যায়নি যমরাজের এই বিশেষ মন্দিরটিকে কেন্দ্র করে গড়ে ওঠা নানান বিচিত্র কাহিনির যুক্তিসম্মত কোনো প্রমাণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *