ভুটান তৃতীয় আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে হতে চলেছে ডিজিটাল ইন্ডিয়ার হাত ধরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এক নতুন উচ্চতা স্পর্শ করলো ভারত এবং ভুটানের সম্পর্ক, ভারত তার ডিজিটাল অবকাঠামো প্রতিষ্ঠায় সহায়তা করছে। ভুটান লাইভ এই তথ্য জানিয়েছে । সম্প্রতি ভারত সরকার ঘোষণা করেছে যে তারা সহায়তা করবে ভুটানের তৃতীয় আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে তৈরিতে। ভুটানের ভারতীয় দূতাবাসের মতে, ভারত স্বল্প হারে সুবিধা সরবরাহ করবে গেটওয়ে প্রচারের ব্যয় হ্রাস করতে । এই নতুন উদ্যোগটি ভারত-ভুটান ডিজিটাল সহযোগিতা বাড়ানোর একটি অংশ।

ভারত অনেক প্রযুক্তি উদ্যোগের জন্য ভুটানের সাথে সহযোগিতা করছে। সমস্ত ভুটানের ২০ টি জেলায়, গ্রাম পর্যায়ে মেরুদণ্ড হিসাবে সরবরাহ করা হয়েছে অপটিকাল ফাইবার সুবিধা। এটি ভুটানের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম ‘ডিজিটাল দুরুকুল’ এর অধীনে করা হচ্ছে, ভুটান লাইভ এটি জানিয়েছে। মূলত ইন্টারনেট ব্যান্ডউইথ বৃদ্ধি করবে ভুটানের তৃতীয় ইন্টারনেট গেটওয়ে, দেশের প্রত্যন্ত অঞ্চল যুক্ত করবে এবং ইন্টারনেট সংযোগের ব্যয় হ্রাস করবে ব্যবহারকারীদের জন্য।

ভুটানের আইসিটি নীতি (২০০৯) সুশাসনের জন্য আইসিটি ব্যবহার করতে, একটি বৃহত তথ্য সংস্কৃতি এবং একটি উচ্চ -টেক হাই বিবেটট তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। ভুটান লাইভের মতে, ভুটান সরকার এই লক্ষ্য অর্জনের জন্য ভারতে তার সহযোগীদের সাথে নিয়মিত কাজ করছে।
এর আগে, ভারতীয় দূতাবাস ডিজিটাল প্রযুক্তি খাতে সহযোগিতা বাড়ানোর বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করার জন্য ভুটানের প্রধান প্রযুক্তি এবং উদ্ভাবনী বিশেষজ্ঞদের সাথে একটি প্রযুক্তি রাউন্ড টেবিল সম্মেলনের আয়োজন করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *