পাহাড় থেকে সমুদ্র— রাজ্য পর্যটন দফতর প্যাকেজ ট্যুর আনল রাজ্যের ১৬টি ডেস্টিনেশনে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রোজকারের ব্যস্ত জীবন ছেড়ে দু-চারদিনের জন্যও বেড়াতে গেলে মন ভাল হয়ে যায়। বেড়াতে যাওয়া কিন্তু ঝক্কি পোহানোর চেয়ে কম কিছু নয়। টিকিট, হোটেল, গাড়ি বুকিংয়ের নানা ঝামেলা থাকে। খুব বেশি অভিজ্ঞতা না থাকলে এসব কাজ একা হাতে করতেও চাপ লাগে। তাই অনেকেই ট্যুর অপারেটরের কাছে দ্বারস্থ হন। বেছে নেন ‘প্যাকেজ ট্যুর’। ‘প্যাকেজ ট্যুর’-এ কোন-কোন জায়গা ঘুরে দেখবেন, কোথায় রাত কাটাবেন সবকিছু উল্লেখ থাকে। টিকিট থেকে হোটেল সবকিছুর দায়িত্ব নেন ট্যুর অপারেটররা। এতে নিশ্চিন্ত মনে ঘোরা যায়। কিন্তু আজকাল প্যাকেজ ট্যুরেও নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। বেড়াতে গিয়ে মনের মতো পরিষেবা পাওয়া যাচ্ছে না। তাই এবার কোমর বেঁধে ‘প্যাকেজ ট্যুর’ নিয়ে নামল রাজ্য পর্যটন দফতর। ঘোরা থেকে শুরু করে থাকা-খাওয়ার যাবতীয় ব্যবস্থা করবে রাজ্য পর্যটন দফতর।

২৬ সেপ্টেম্বর রাজ্য পর্যটন দফতর ট্যুর প্যাকেজ প্রকাশ করেছে। পাহাড় থেকে সমুদ্র, বন্যপ্রাণ থেকে সংস্কৃতি সবকিছু রয়েছে এই ট্যুর প্যাকেজ। রাজ্যের ঐতিহ্যবাহী জায়গা থেকে শুরু করে প্রকৃতির কাছাকাছি সময় কাটানোর উইকএন্ড ডেস্টিনেশনও অন্তর্ভুক্ত রয়েছে প্যাকেজে। আপাতত ১৬টি ডেস্টিনেশনে ৬৫টি ট্যুর প্যাকেজ নিয়ে এসে রাজ্য পর্যটন দফতর। আমাদের রাজ্যে পাহাড় থেকে সমুদ্র পর্যন্ত এত বৈচিত্র্য থাকলেও, ঘোরার জন্য সরকারি কোনও প্যাকেজের সুবিধা এতকাল ছিল না। আশা করা হচ্ছে, এই প্যাকেজ ট্যুর পরিষেবা এ রাজ্যের বাসিন্দা থেকে পাশাপাশি ভিন্‌রাজ্য ও বিদেশি পর্যটকদের নজর কাড়বে।

এই ট্যুর প্যাকেজের মধ্যে পাহাড়ে দুটি সার্কিট রয়েছে—দার্জিলিং ও কালিম্পং। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা রয়েছে বন্যপ্রাণের আওতায়। হেরিটেজ ট্যুর প্যাকেজের মধ্যে রয়েছে মুর্শিদাবাদ, বাঁকুড়া, বীরভূম, মালদহ, হাওড়া, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম, কোচবিহার ও কলকাতা। প্রকৃতির কাছাকাছি বেড়াতে যেতে চাইলে আপনাকে বেছে নিতে হবে পুরুলিয়া, ঝাড়গ্রামের প্যাকেজের। আর সমুদ্রসৈকতের আওতায় রয়েছে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা। আর উইকএন্ড ডেস্টিনেশন হিসেবে বেছে নেওয়া হয়েছে উত্তর ২৪ পরগনাকে। এছাড়া জেলাগুলোতে রিলিজিয়াস সার্কিট অর্থাৎ ধর্মীয় পর্যটন ক্ষেত্র রয়েছে প্রায় একশোটির বেশি এবং চারশোরও বেশি ধর্মস্থানের ঠিকানা উল্লেখ করা হয়েছে। এই প্যাকেজ ট্যুরের সুবিধা নিয়ে আসায়, রাজ্যে ভিন্‌রাজ্য ও বিদেশি পর্যটকদের সংখ্যা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *