পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি দরে, অবশেষে কেন্দ্রের বিরাট পদক্ষেপ লাগামছাড়া দাম বাড়তেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মূল্যবৃদ্ধির ছ্যাঁকা। কাটতে নয়, হাতে ধরার আগেই কাঁদাচ্ছে পেঁয়াজ । হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম প্রায় সেঞ্চুরি হাঁকাচ্ছে পেঁয়াজ। রান্নাঘরে কার্যত ‘নো এন্ট্রি’ হয়ে গিয়েছে পেঁয়াজের। এই পরিস্থিতিতে পেঁয়াজের দামে লাগাম টানতে বড় পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার । পেঁয়াজেও জুড়ল ভর্তুকি। ২৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করল কেন্দ্র। এতে মূল্যবৃদ্ধিতে অনেকটাই রাশ টানা যাবে বলে মনে করা হচ্ছে। আপাতত ১২টি শহরে এই ভর্তুকিযুক্ত দামে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

বর্ষার আগমনে বিলম্ব হওয়ায় পেঁয়াজের ফলনও দেরিতে হয়েছে। আর তার ফলেই জোগানে ঘাটতি দেখা গিয়েছে। ফলে বাড়তে শুরু করেছে দাম। উৎসবের মরশুমেই পেঁয়াজের দাম ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে পৌঁছেছিল। দুর্গাপুজো মিটলেও সেই দাম আর কমেনি। বরং দাম বেড়ে বেশ কিছু জায়গায় ৮০ টাকা কেজি দরেও বিক্রি হচ্ছে পেঁয়াজ।

পেঁয়াজের হঠাৎ এই মূল্যবৃদ্ধিতে একদিকে যেমন মধ্যবিত্ত-নিম্নবিত্তের মাথায় হাত পড়েছে, তেমনই সরকারও বেশ চিন্তায় পড়েছে। বিগত ছয় মাসে এই নিয়ে দ্বিতীয়বার আগুনছোঁয়া শাক-সবজির মূল্য হওয়ায়, একাধিক কঠোর পদক্ষেপ করেছে সরকার। বেঁধে দেওয়া হয়েছে ন্যূনতম রফতানি মূল্য। প্রতি টন ৮০০ ডলার স্থির করে দেওয়া হয়েছে। এর কম দামে বিশ্বের কোনও প্রান্তে পেঁয়াজ রফতানি করা যাবে না।

অন্যদিকে, খুচরো বাজারেও পেঁয়াজের মূল্যে রাশ টানতে সরকার ভাঁড়ার থেকে ভর্তুকিযুক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করেছে। মোট ৫ লক্ষ টন পেঁয়াজ বিক্রি করা হবে। দিল্লি, জয়পুর, বিকানের, কোটা, চণ্ডীগঢ়, জলন্ধর, ভোপাল, রায়পুর ও হায়দরাবাদ সহ দেশের মোট ১২টি শহরে ২৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। আগামিদিনে আরও বেশ কয়েকটি শহরে এই ভর্তুকিযুক্ত মূল্যেই পেঁয়াজ বিক্রি করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *