রক্তের জোগান কম এ রাজ্যে , দাতাদের রক্তদানের আর্জি ব্লাড ব্যাঙ্কে গিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রক্তের তুমুল সমস্যা চলছে কলকাতা-সহ গোটা রাজ্যে। রক্ত অপ্রতুল সরকারি, বেসরকারি ব্লাড ব্যাঙ্ক, হাসপাতাল সর্বত্রই। প্রতিদিন রাজ্যে কম করে প্রয়োজন চার হাজার ইউনিট রক্তের। কিন্তু পাওয়া যাচ্ছে অর্ধেকের কাছাকাছি। এমনকি রক্তের সন্ধানে ছুটে বেড়াচ্ছেন গুরুতর অসুস্থ রোগীর পরিবার। নেগেটিভ গ্রুপের রক্তগ্রহীতারাই সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন। এছাড়া, এমনকি মহা বিপাকে পড়েছে থ্যালাসেমিয়া, কিডনির অসুখ, ক্যান্সারে আক্রান্ত রোগী, যাদের ঘন ঘন বেশি পরিমানে রক্ত দরকার হয় তারাও।

এদিকে পরিস্থিতি সামাল দিতে রক্তদান আন্দোলনের সঙ্গে যুক্ত সংগঠকদের কেউ কেউ স্বেচ্ছা রক্তদাতাদের ব্লাড ব্যাঙ্কে গিয়ে রক্ত দেওয়ারও আহ্বান জানিয়েছে। এ রাজ্যে বছরে প্রায় প্রয়োজন ১৫ লাখ ইউনিট রক্তের। তারমধ্যে ১৩ লাখ ইউনিটের কাছাকাছি মেলে রক্তদান শিবির এবং অন্যান্য সূত্র মিলিয়ে। ফলে স্বাভাবিক সময়েও ঘাটতি থাকে দু লাখ ইউনিটের। সেই ঘাটতি মাত্রা ছাড়িয়েছে করোনা পরিস্থিতিতে। মূলত সরকারি নির্দেশেই গত বছরের মার্চের পর থেকে রক্তদান শিবির বেশ কয়েক মাস বন্ধ ছিল করোনা সংক্রমণের ভয়ে।

পরে নানা বিধিনিষেধ আরোপ করে সরকার শিবির করার অনুমতি দিলেও তাতে উল্লেখযোগ্য ছিল না দাতার সংখ্যা। এদিকে নতুন সমস্যা দেখা দেয় পরিস্থিতি স্বাভাবিক হলে। করোনা আক্রান্তরা রক্ত দিতে পারবেন না তিন মাস পর্যন্ত। ভ্যাকসিনের দুই ডোজের পরই পনেরো দিন পর্যন্ত রক্ত দিতে মানা। ফলে কম-বেশি রক্ত সংকট চলছে রাজ্য সরকারের ৮৪, কেন্দ্রীয় সরকারে ১৬ এবং ৩৫টি বেসরকারি ব্লাড ব্যাঙ্কে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *