রাজ্যে সরকারের ১০০ দিনের টাকা প্রদান নিয়ে বিরাট ঘোষণা দিন জানানো হয়ে যাওয়ার পরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ১০০ দিনের টাকা প্রদানে এসওপি তৈরি করল রাজ্য। উপভোক্তাদের তালিকা টাঙানো হবে প্রকাশ্যে। প্রকাশ্যে তালিকা থাকতে চলেছে দুর্নীতি ও স্বজন-পোষণ রুখতেই । নবান্ন সূত্রে খবর, প্রতিটি গ্রাম পঞ্চায়েতে টাঙানো থাকবে টাকা প্রাপকদের। আগামী ১ মার্চ থেকে রাজ্য ১০০ দিনের কাজের বকেয়া টাকা শ্রমিকদের দেবে। তা নিয়ে কীভাবে প্রচার কর্মসূচি হবে তার এসওপি জারি করল রাজ্যের পঞ্চায়েত দফতর। সাত দফা প্রচার কর্মসূচি জেলাগুলির জন্য তৈরি করে দেওয়া হল।

উল্লেখ্য , একশো দিনের কাজের টাকা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে ব্যাপক সুর চড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাপ্য বকেয়া আদায়ে এমনকি বসেছেন ধরনা অবস্থানেও। এবার বঞ্চিতদের টাকা ১ মার্চের মধ্যে মিটিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪ লক্ষ ৫০ হাজারেরও বেশি একশো দিনের কাজের শ্রমিকদের বকেয়া টাকা দেওয়া হবে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে । এর জন্য কোষাগার থেকে ৮ হাজার কোটি টাকারও বেশি খরচা বলে বলে প্রশাসনিক সূত্রে খবর মিলেছে ।

এমনিতেই নানা ক্ষেত্রে রাজ্যের শাসকদল এখন বিদ্ধ দুর্নীতি ইস্যুতে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা একাধিক দুর্নীতির বিষয়ে ছানবিন করছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকার বিশেষ সতর্কতা অবলম্বন করছে একশো দিনের কাজের টাকা দেওয়ার ক্ষেত্রে । প্রশাসন সূত্রে খবর, এর জন্য বিশেষ এসওপি-ও জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, প্রতিটি গ্রাম পঞ্চায়েত এলাকায় প্রকাশ্যে টাঙিয়ে দিতে হবে একশো দিনের কাজের মজুরি প্রাপকদের নাম। কে কত টাকা পাচ্ছেন, তাও উল্লেখ থাকবে বিস্তারিত ভাবে । নবান্নের নির্দেশ, এর জন্য জেলাশাসক ও অন্যান্য পদস্থ আধিকারিকদের তত্ত্বাবধানে একটি কন্ট্রোল রুম খুলতে হবে। সেখানে শোনা হবে মানুষের অভাব অভিযোগের কথাও ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *