রাজ্যে সিপিএমএস পদ্ধতি চালু হল করোনা রোগীর বিষয়ে তার পরিবারকে জানাতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে করোনা রোগীদের হাসপাতালে দেখতে যাওয়ার ক্ষেত্রে। যার ফলে তাঁরা কোনওভাবেই পাচ্ছেন না রোগীদের স্বাস্থ্যের খবর। এ বিষয়ে রাজ্য সরকারের কাছে ক্রমাগত অভিযোগ আসার পর বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ সরকার সূচনা করল কোভিড–১৯ পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা (‌সিপিএমএস)‌। এর মাধ্যমে যে কোনও কেউ অনবরত পেতে পারবেন সরকারি বা বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর স্বাস্থ্য সংক্রান্ত রিপোর্ট।

রোগীদের পরিবারের পক্ষ থেকে অভিযোগ করে এও বলা হয়েছিল যে তাঁরা কোনও তথ্যই পাচ্ছেন না হাসপাতালে ভর্তি তাঁদের রোগীর সম্পর্কে।রাজ্য সরকার উদ্যোগ নেয় এরপরই। রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহা এও জানিয়েছেন, সিপিএমএস এমন একটি পদ্ধতি যার মাধ্যমে এক ক্লিকের মাধ্যমে করোনা রোগীর আপডেট জানতে পারবে দেশের সবাই।

তিনি আরও বলেন, ‘‌এখানে ১,১৪৪ জন সঙ্কটজনক রোগী রয়েছেন, ১,০৪৩ জন রোগীর মধ্যে মাঝারি উপসর্গ রয়েছে, হালকা উপসর্গ রয়েছে ১,৯৪৬ জন রোগীর মধ্যে এবং উপসর্গহীন করোনা রোগীর সংখ্যা ১,১৩৪ জন। এরই মধ্যে এক ক্লিকেই এই সিপিএমএসের মাধ্যমে মোট ৪০০ জন রোগীর আপডেট জানতে পারা যাবে। আমরা এই কাজের জন্য কাজে লাগিয়েছি ৯৬ জন চিকিৎসককে, যাঁরা পর্যবেক্ষণ করবেন রোগীদের স্বাস্থ্যের বিষয়টি এবং অনবরত রিপোর্ট আপডেট করবেন এই পদ্ধতিতে। যাতে কোনও ধরনের বিভ্রান্তির সৃ্ষ্টি না হয়।’‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *