রেল কর্তার বাজিমাত নিজের উদ্যোগে সোলার প্যানেল বসিয়ে! খরচ কমল ইলেক্ট্রিক বিলেরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আয় ক্রমশ কমছে ভারতীয় রেলের। তাই পূর্ব রেল বিদ্যুতের বিল সাশ্রয় করছে খরচে লাগাম টানতে। বড় বড় স্টেশন থেকে অফিসারদের বাংলো, সোলার প্যানেল বসানো হচ্ছে সবর্ত্রই। এর ফলে বছরে কোটি টাকা লাভ হচ্ছে হাওড়া স্টেশন থেকে। একই সঙ্গে বছরে ৩৬ হাজার টাকা লাভ হচ্ছে একটি বাংলো থেকে। ভারতীয় রেল একাধিক পন্থা নিচ্ছে প্রতিদিন তাদের খরচ কমানোর জন্যে। রেলের বার্ষিক যা খরচ হয়, বিদ্যুতের খরচ জুড়ে থাকে তার একটা বড় অংশ জুড়েই। এই খরচ বেড়েছে বিভিন্ন স্টেশনের পাশাপাশি আধিকারিকদের বাংলো সবেতেই। এই অবস্থায় ভারতীয় রেল বড়সড় পদক্ষেপ নিল খরচ কমানোর জন্যে।

এজিএম সঞ্জয় সিং গেহলৌত এই কাজ শুরু করেছেন পূর্ব রেলে।তিনি থাকেন গার্ডেনরিচে রেলের বাংলোয়। সেখানে তিনি ছাদে উইন্ডমিল, সোলার প্যানেল বসিয়েছেন একরকম নিজের উদ্যোগেই। যার সাহায্যে ব্যবহার করতে পারছেন সোলার হিটার, সোলার টাব সমস্ত কিছুই। এর মধ্যে উল্লেখযোগ্য হল ছাদে বসানো একটা বাটারফ্লাই সোলার প্যানেল। পূর্ব রেলের এজিএম সঞ্জয় সিং গেহলৌত আরও জানিয়েছেন, “সূর্য তাপ থেকে সরাসরি যা বিদ্যুত্‍ পাওয়া যাচ্ছে, তা থেকে স্নান, রান্না, বাসন মাজা হয়ে যাচ্ছে সমস্ত রকম কাজই। এমনকি বাড়িতে যা ইলেকট্রিক অ্যাপ্লায়েন্স আছে তার জন্যে যতটা বিদ্যুত্‍ দরকার সেরে ফেলা যাচ্ছে তার সবটাই।”

হিসেব আরও বলছে আগে এই সবের জন্যে বিদ্যুতের বিল আসত মাসে প্রায় ৫০০০ টাকা। সোলারপ্যানেল ব্যবহারের ফলে সেটা ২০০০ টাকা নেমে এসেছে এক ধাক্কায়। ফলে একটি বাংলো থেকে বছরে ৩৬০০০ টাকা সাশ্রয়ও হচ্ছে। আগামী দিনে রেলের মোটা অঙ্কের টাকা বাঁচবে সব বাংলোয় এটা ব্যবহার করলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *