লাইসেন্স পদ্ধতির সরলীকরণের দাবি উঠলো ব্যবসা বাণিজ্যের সুবিধার্থে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আত্মনির্ভর হওয়ার কথা বলা হচ্ছে বাইরের দেশের উপর নির্ভরশীলতা কমিয়ে। স্লোগান উঠেছে ‘ভোকাল ফর লোকাল’। এদিকে দেশীয় পণ্য উৎপাদন এবং বিক্রির উপর জোর দিতে চেয়েছেন কেন্দ্রীয় সরকারও। কিন্তু এই পণ্য উৎপাদন ও বিক্রির ক্ষেত্রে ব্যবসায়ীদের প্রতিনিয়ত লাইসেন্সজনিত কিছু সমস্যার মুখোমুখি হতে হয়।কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের সেক্রেটারি জেনারেল প্রবীণ খান্ডেলওয়াল এই সমস্যার কথাই তোলেন বণিকসভা আয়োজিত এক আলোচনা সভায়।

তার আরও বক্তব্য, পণ্য উৎপাদন অথবা বিক্রির জন্য এখনও ২৮টি লাইসেন্স দরকার হয় এদেশে। তার আরও অভিমত এগুলির অনেকগুলি অপ্রয়োজনীয় বলেই। স্বাধীনতার আগে থেকেই একাধিক লাইসেন্স চলে আসছে আজ যেগুলি আর একেবারেই প্রাসঙ্গিক নয়। হয়রানি দৌড়োদৌড়ি করতে হয় এমনকি এই লাইসেন্স পাওয়ার জন্যও। তার আরও প্রশ্ন, আর এই লাইসেন্সের জন্য যদি ব্যাবসায়ীদের ব্যস্ত থাকতে হয় তাহলে তারা কিভাবে মন দিয়ে ব্যবসা করবে? ফলে তিনি লাইসেন্স সরলীকরণের দাবি তুলেছেন ব্যবসা বাণিজ্যের সুবিধার্থেই।

এই ব্যবসায়ী সংগঠনের এও অভিমত, সমস্যা যে তিমিরে ছিল সেই তিমিরে থেকেই যাবে লাইসেন্স প্রথার সরলীকরণ না করলে। বর্তমানে সাত কোটি ট্রেডার্স রয়েছেন ১৩০ কোটি ভারতবাসীর মধ্যে। এদেরকেই ব্যবসার মূল লাইফ লাইন বলেই দাবি করা হয়েছে। এই ট্রেডারদের একটা ভূমিকা আছে দেশীয় পণ্য বিক্রির ক্ষেত্রেও। এদের সকলকেই দেখা উচিত বিপণন দূত হিসেবেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *