সংসদের বিশেষ অধিবেশন শুরুআজ থেকে , কোন কোন বিষয় নজরে ? জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আজ থেকে শুরু সংসদের বিশেষ অধিবেশন। স্বাধীনতার পরের অর্জন নিয়ে আলোচনা, আনা হবে আটটি বিল।সোমবার সংসদের বিশেষ অধিবেশনের প্রথম দিনে স্বাধীনতার ৭৫ বছরের অর্জন নিয়ে আলোচনা হবে। বিষয় থাকবে সংসদীয় যাত্রার সূচনা, অর্জন, অভিজ্ঞতা, স্মৃতি ও শিক্ষা। সূত্রের খবর, এ নিয়ে আলোচনা করেই সম্ভবত বুধবার উত্তর দেবেন প্রধানমন্ত্রী।

রবিবার নতুন সংসদ ভবনে প্রথমবারের মতো তেরঙ্গা উত্তোলন করা হয়। উপরাষ্ট্রপতি এবং রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় নতুন সংসদ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লাও। সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের পাঁচ দিনের বিশেষ অধিবেশন। প্রথম দিন পুরনো ভবনে সংসদের কার্যক্রম অনুষ্ঠিত হবে। মঙ্গলবার থেকে নতুন ভবনে সংসদের কার্যক্রম শুরু হবে।

সোমবার সংসদের বিশেষ অধিবেশনের প্রথম দিনে স্বাধীনতার ৭৫ বছরের অর্জন নিয়ে আলোচনা হবে। বিষয় থাকবে সংসদীয় যাত্রার সূচনা, অর্জন, অভিজ্ঞতা, স্মৃতি ও তাদের কাছ থেকে শেখা শিক্ষা। সূত্রের খবর, এ নিয়ে আলোচনা করেই সম্ভবত বুধবার উত্তর দেবেন প্রধানমন্ত্রী।মুখ্য নির্বাচন কমিশনার নিয়োগসহ আটটি বিল আনা হবে। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন, বিশেষ অধিবেশনে মোট ৮টি বিল আলোচনা ও পাসের জন্য তালিকাভুক্ত করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার (নিযুক্তি, চাকরির শর্তাবলী এবং অফিসের মেয়াদ) বিল, ২০২৩ , দ্য প্রেস অ্যান্ড রেজিস্ট্রেশন অফ পিরিওডিকালস বিল, পোস্ট অফিস বিল।

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং জেডিএস নেতা এইচডি দেবগৌড়া রবিবার বলেছেন যে আমি সংসদ অধিবেশনে অংশ নিতে এসেছি। শুধু অপেক্ষা করুন এবং সংসদে আলোচনার ফলাফল দেখুন। এখন কেন প্রকাশ করব, সংসদে কী বলতে চাই? প্রবীণ নেতার এই বক্তব্য রাজনৈতিক মহলে ও জনমনে ব্যাপক কৌতূহল সৃষ্টি করেছে।

আজ থেকে শুরু হচ্ছে সংসদের বিশেষ অধিবেশন। ১৮ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত একটি বিশেষ অধিবেশনের আয়োজন করা হবে। সংসদের বিশেষ অধিবেশনের প্রথম দিন শুধু পুরনো সংসদ ভবনে অনুষ্ঠিত হলেও দ্বিতীয় দিন থেকে বিশেষ অধিবেশনের কার্যক্রম শুরু হবে নতুন সংসদ ভবনে।

সংসদের বিশেষ অধিবেশনের আগে, কংগ্রেস সাংসদ শশী থারুর বলেছিলেন যে কংগ্রেস সংসদীয় দলের সভাপতি সনিয়া গান্ধী নয়টি বিষয় নিয়ে আলোচনার জন্য কেন্দ্রকে একটি চিঠি লিখেছেন। কিন্তু এখন পর্যন্ত কেন্দ্রের তরফে কোন জবাব আসেনি। সনাতন ধর্মের প্রশ্নে থারুর বলেন, আমাদের দল সব ধর্মের সম্ভাবনায় বিশ্বাস করে। আমরা প্রতিটি ধর্মকে সম্মান করি।

মঙ্গলবার থেকে নতুন সংসদ ভবনে সংসদের কার্যক্রম শুরু হবে। লোকসভা সচিবালয়ের বুলেটিন অনুসারে, মঙ্গলবার সকাল সাড়ে নটায় সমস্ত সাংসদদের একটি গ্রুপ ছবির লোকসভা ও রাজ্যসভার সাংসদদের আমন্ত্রণ জানানো হয়েছে। আজ পুরনো সংসদ ভবনেই বিশেষ অধিবেশনের কার্যক্রম শুরু হলেও আগামীকাল ১৯ সেপ্টেম্বর থেকে তা নতুন সংসদ ভবনে স্থানান্তর করা হবে। ২৮ মে নয়া সংসদ ভবনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী মোদী।

নয়টি বিষয়ে আলোচনার দাবি জানিয়েছে কংগ্রেস। এগুলি হল বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি, কৃষকদের জন্য এমএসপি, আদানি ইস্যুতে জেপিসি, জাতিশুমারি, গণতান্ত্রিক কাঠামোর উপর আক্রমণ, প্রাকৃতিক দুর্যোগ, চিন ইস্যু, সাম্প্রদায়িক উত্তেজনা এবং মণিপুর। বিশেষ অধিবেশন চলাকালীন, ভারতের সংসদীয় ইতিহাস অর্থাৎ লোকসভা এবং রাজ্যসভার ৭৫ বছরের যাত্রা সম্পর্কে একটি বিশেষ আলোচনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *