সব কিছু জানে ‘উচ্চশিক্ষা দফতর’, উপাচার্যের এমনি দাবি বিএড কলেজের অনুমোদন বাতিল নিয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২৫৩টি বিএড কলেজের অনুমোদন বাতিল নিয়ে এই মুহূর্তে তোলপাড় চলছে। নির্দেশ প্রত্যাহারের দাবি জানিয়ে বাবা সাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটির রেজিস্ট্রারকে চিঠি লিখেছেন প্রাক্তন উপাচার্য মিতা বন্দ্যোপাধ্যায় ও অধ্যাপক মনোজিৎ মণ্ডল। সোমবার এ নিয়ে সাংবাদিক সম্মেলনে মুখ খুললেন পশ্চিমবঙ্গ শিক্ষক প্রশিক্ষণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, গুরুত্বপূর্ণ চিঠি। অথচ আমাকে দেওয়ার আগে ভাইরাল করা হয়েছে। এই চিঠিতে কোনও সইও নেই।” একইসঙ্গে তিনি বলেন, এই ২৫৩টি বিএড কলেজকে ২০২৩-২৫ শিক্ষাবর্ষে ছাত্র ভর্তি করানোর অনুমোদন বিশ্ববিদ্যালয় দেয়নি। এ নিয়ে অনেক কলেজই মামলা করেছিল। একইসঙ্গে এদিন উপাচার্য দাবি করেন, কর্মসমিতির বৈঠক করেছিলেন তাঁরা। সে সংক্রান্ত তথ্য জানানো হয়েছিল উচ্চশিক্ষা দফতরকেও।

উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায় এও জানান, গত ৮ জুন উচ্চশিক্ষা দফতর একটি বিজ্ঞপ্তি দেয়। ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি। অথচ দেখা গিয়েছে অনেক বিএড কলেজই বেধে দেওয়া মাপকাঠি পূরণ করতে পারছে না। এরপরই গত ৩০ জুন কর্মসমিতির বৈঠক হয়। সোমা বন্দ্যোপাধ্যায়ের কথায়, “বারবার বলেছি এনসিটিই-এর ক্রাইটেরিয়া পূরণ করতে হবে। বারবার সুযোগ দেওয়া হয়েছে মানবিক দিক থেকে। বিশ্ববিদ্যালয়কে বুড়ো আঙুল দেখিয়ে কিছু কলেজ ক্রাইটেরিয়া ফুলফিল না করে অফলাইনে তাদের ভর্তি নিয়েছে। আমরা তাদের পরীক্ষায় বসার সুযোগ দিয়েছি। সেটাও মানবিকতার কারণেই। তারা পরীক্ষা দিতে পেরেছিলেন।”

উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায় আরও জানান, গত ৮ জুন উচ্চশিক্ষা দফতর একটি বিজ্ঞপ্তি দেয়। ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি। অথচ দেখা গিয়েছে অনেক বিএড কলেজই বেধে দেওয়া মাপকাঠি পূরণ করতে পারছে না। এরপরই গত ৩০ জুন কর্মসমিতির বৈঠক হয়। সোমা বন্দ্যোপাধ্যায়ের কথায়, “বারবার বলেছি এনসিটিই-এর ক্রাইটেরিয়া পূরণ করতে হবে। বারবার সুযোগ দেওয়া হয়েছে মানবিক দিক থেকে। বিশ্ববিদ্যালয়কে বুড়ো আঙুল দেখিয়ে কিছু কলেজ ক্রাইটেরিয়া ফুলফিল না করে অফলাইনে তাদের ভর্তি নিয়েছে। আমরা তাদের পরীক্ষায় বসার সুযোগ দিয়েছি। সেটাও মানবিকতার কারণেই। তারা পরীক্ষা দিতে পেরেছিলেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *