সাপ ভাসছে রান্না করা ডালের মধ্যে! ময়ূরেশ্বরে পড়ুয়ারা গুরুতর অসুস্থ হল মিড ডে মিল খেয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সম্প্রতি পড়ুয়াদের মিড ডে মিল বিষয়ে বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে । তাদেরকে সপ্তাহে তিন দিন ডিম, মরশুমের ফল এবং মাংস দেওয়ার কথা জানিয়েছে রাজ্য সরকার। এমনকি ৩৭২ কোটি টাকাও বরাদ্দ করা হয়েছে । ঠিক এইরকম পরিস্থিতিতে কর্তৃপক্ষের নজরদারি নিয়ে প্রশ্ন উঠেছে বীরভূমের একটি স্কুলের ঘটনায়। মরা সাপ ভাসছে ওই স্কুলের মিড ডে মিলের ডালের মধ্যে। ঘটনাটি জানাজানি হতেই স্বাভাবিকভাবে উত্তেজনা ছড়ায় স্কুল চত্বরে। অসুস্থ হয়ে পড়েন বহু পড়ুয়া। ঘটনাটি বীরভূমের ময়ূরেশ্বরের মণ্ডলপুর প্রাথমিক বিদ্যালয়ের।

ঠিক কী হয়েছিল ?

সোমবার ময়ূরেশ্বরের মণ্ডলপুর প্রাথমিক বিদ্যালয় বেশ কিছু পড়ুয়া অসুস্থ হয়ে পড়ে। রামপুরহাট মেডিকেল কলেজ হাসপাতালে তাদেরকে ভর্তি করা হয়। কিন্তু পড়ুয়াদের অসুস্থ হয়ে পড়ার কারণ হল মিড ডে মিলের খাবারে মৃত সাপের অস্তিত্ব । এদিন দুপুরে কুড়িজন পড়ুয়াকে খাবার দেওয়ার পরে দেখা যায় একটি মৃত সাপ পড়ে রয়েছে রান্না করা ডালের মধ্যে। যদিও খাবার দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল তারপর। কিন্তু প্রায় কুড়িজন পড়ুয়া সেই খাবার খেয়ে ফেলেছে ততক্ষণে। ১৬ জন মতো পড়ুয়া অসুস্থ অনুভব করতে থাকে খাবার খেয়ে। বমি শুরু হয়ে যায় তাদের।

তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয় অসুস্থ পড়ুয়াদের। আর তারপর স্কুলে এসে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা। চড়াও হন স্কুলের শিক্ষক এবং কর্মীদের ওপর। পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে ওঠে। এদিকে অভিভাবকদের দাবি, বিদ্যালয়ে মিড ডে মিলের রান্না করছেন যে সকল রাঁধুনীরা, এই ঘটনাটি ঘটেছে তাদের অসাবধানতার জন্যই। যতক্ষণে মৃত সাপ নজরে এসেছে তার আগে সেই ডাল খাওয়া হয়ে গিয়েছিল অনেক পড়ুয়ারই। খাবারে বিষক্রিয়ার জন্য তাঁরা অসুস্থ হয়ে পড়ে। এই গোটা ঘটনায় পড়ুয়াদের অভিভাবকরা আঙুল তুলেছেন স্কুল কর্তৃপক্ষের অসাবধানতার দিকেই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *