সাবধান হন এখনই , ভুল করেও ধরবেন না এই নম্বর থেকে কোনো ফোন এলে , দেশের জনগণকে অবশেষে সতর্ক করল কেন্দ্র

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সরকার থেকে কি আপনার হোয়াটসঅ্যাপে ফোন এসেছে? ও’প্রান্ত থেকে কেউ বলেছেন যে তিনি টেলিকমিউনিকেশন বিভাগ থেকে বলছেন। আপনার নম্বর বন্ধ হয়ে যাওয়ার কথা বলেছে? তবে খুব সাবধান। পা দিতে পারেন বড় প্রতারণা চক্রে। এই প্রতারণা চক্র নিয়ে সতর্ক করল কেন্দ্রীয় সরকার। জানানো হল, ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশন বা ডিওটি-র নাম করে গ্রাহকদের কাছে ফোন যাচ্ছে। নম্বর বন্ধ করে দেওয়ার ভয় দেখিয়ে ব্যক্তিগত তথ্য ও টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সম্প্রতিই একাধিক অভিযোগ জমা পড়েছে যেখানে গ্রাহকরা জানিয়েছেন, তাদের কাছে হোয়াটসঅ্যাপে ফোন আসছে। ওপ্রান্ত থেকে বলা হচ্ছে, তাদের নম্বর দিয়ে বেআইনি কাজ করা হয়েছে। এই নম্বর বন্ধ করে দেওয়া হবে। সরকারি দফতরের নাম করে ফোন আসায় স্বাভাবিকভাবেই ঘাবড়ে যাচ্ছেন গ্রাহকরা। আর এই সুযোগকে কাজে লাগিয়েই প্রতারকরা গ্রাহকদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে। কিছু গ্রাহকদের কাছ থেকে টাকাও আদায় করে নেওয়া হচ্ছে।

তবে শুধু ডিওটি-ই নয়, সিবিআই-র নাম করেও এই ধরনের প্রতারণামূলক ফোন করা হচ্ছে। মূলত তোলাবাজি করা হচ্ছে। এরকম প্রচুর অভিযোগ আসতেই সতর্ক কেন্দ্র। জানানো হল, এই ধরনের প্রতারণামূলক ফোনকলে যেন বিশ্বাস না করেন গ্রাহকরা। কেন্দ্র বা টেলিকমিউনিকেশন বিভাগ এই ধরনের ফোন করার জন্য কাউকে নিয়োগ করা হয় না।

এদিকে কেন্দ্রের তরফে বিদেশি নম্বর থেকে আসা ফোন নিয়েও বিশেষ সতর্ক করা হয়েছে। বিশেষ করে যে নম্বরগুলি ৯২ দিয়ে শুরু, সেগুলি না ধরারও পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এমনকি ফোন ধরলেও, কোনও ধরনের ব্যক্তিগত তথ্য ভাগ করে নিতে বারণ করা হয়েছে। তবে যদি কেউ প্রতারণার শিকার হন, তবে কেন্দ্রের সঞ্চারসাথী পোর্টালে গিয়ে অভিযোগ জানাতে বলা হয়েছে। এছাড়া ১৯৩০ নম্বর, যা সাইবার অপরাধ সংক্রান্ত হেল্পলাইন, সেখানে অভিযোগ জানাতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *