৯ লাখ সরকারি গাড়ি বন্ধ হতে চলেছে এপ্রিল থেকে ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ১৫ বছরের বেশি পুরনো নয় লক্ষ সরকারি গাড়ির আগামী এপ্রিল মাস থেকেই রাস্তায় চলাচল নিষিদ্ধ করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ির (Nitin Gadkari) জানিয়েছেন, ১ এপ্রিলের পর থেকে ১৫ বছরের বেশি পুরনো গাড়ি গুলি রাস্তায় চলবে না। তাদের জায়গায় নতুন গাড়ি আনা হবে । কেন্দ্রীয় এবং রাজ্য সরকার, পরিবহন কর্পোরেশন এবং পাবলিক সেন্টার এন্টারপ্রাইজগুলিতে এই গাড়িগুলি বর্তমানে নিযুক্ত রয়েছে। শিল্প সংস্থা এফআইসিসিআই-এর একটি অনুষ্ঠানের বক্তৃতা দিতে গিয়ে গড়কড়ি বলেন, সরকার ইথানল, মিথানল, বায়ো সিএনজি, বায়ো এলএনজি দ্বারা চালিত গাড়ির ব্যবহার করবে ।

সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী জানান, কেন্দ্র সরকার বর্তমানে ১৫ বছরের বেশি পুরনো ৯ লক্ষ যানবাহনকে জঞ্জালে রূপান্তর করার অনুমোদন দিয়েছে )। এছাড়াও সড়ক দূষণকারী বাস ও গাড়ি চলাচল নিষিদ্ধ করে সেগুলির পরিবর্তে নতুন যানবাহন চলাচলের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে বায়ু দূষণ অনেকটাই কমবে, এমনটাই জানান তিনি।

বাতিল হবে গাড়ির রেজিস্ট্রেশন

সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের তরফ থেকে সম্প্রতি যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তা অনুসারে, সমস্ত ১৫ বছরের পুরনো কেন্দ্রীয় ও রাজ্য সরকারের যানবাহনের নিবন্ধন ১ এপ্রিল থেকে বাতিল করা হবে। আর সেই তালিকায় রয়েছে পরিবহন কর্পোরেশন ও সরকারি খাতে ব্যবহৃত যানবাহনও। তবে সেই বিজ্ঞপ্তিতে এটাও বলা হয়েছে যে, দেশের প্রতিরক্ষা, আইন-শৃঙ্খলা রক্ষা এবং অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষার কাজে যে সকল যানবাহন গুলি ব্যবহার করা হয় তার উপরে এই নির্দেশ লাগু হবে না।

উল্লেখ্য, কেন্দ্রীয় বাজেট ২০২১-২২ এ ঘোষিত নীতি অনুযায়ী ব্যক্তিগত যানবাহনের ক্ষেত্রে কুড়ি বছর পরে এবং বাণিজ্যিক যানবাহনের ক্ষেত্রে ১৫ বছর পরে ফিটনেস পরীক্ষা করাতে হয়। ২০২২ এর ১ এপ্রিল থেকে কার্যকর নতুন নীতির অধীনে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে ১৫ বছরের পুরনো গাড়ি বাতিল করার পর যে সকল নতুন গাড়ি গুলি কেনা হবে তার উপরে ২৫ শতাংশ রোড ট্যাক্সে ছাড় দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *