দুয়ারে সরকারের শিবিরে সাড়ে পাঁচ লক্ষ আবেদন জমা পড়ল ষষ্ঠ দফার প্রথম দিনই!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আসন্ন পঞ্চায়েত নির্বাচন। পঞ্চায়েত ভোটের আগে ‘দুয়ারে কর্মসূচি’র উপর বাড়তি গুরুত্ব দিয়েছে রাজ্য সরকার। রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রান্তে গতকাল (শনিবার) থেকে শুরু হচ্ছে ষষ্ঠ দফার ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। এই কর্মসূচি চলবে আগামী ২০ এপ্রিল পর্যন্ত। জানা গেছে, প্রথম দশদিন আবেদন জমা দেওয়া এবং শেষের দশদিনে পরিষেবা প্রদান করা হবে। এবারে চারটি নতুন-সহ মোট ৩৩টি পরিষেবা মিলবে দুয়ারে সরকার কর্মসূচি থেকে। তার মধ্যে বিধবা-পেনশন, ভবিষ্যৎ ঋণ কার্ড, ওবিসি-পড়ুয়াদের বৃত্তি মেধাশ্রী এবং অতিক্ষুদ্র সেচ ব্যবস্থার প্রকল্প। এই চারটি নতুন পরিষেবা অন্তর্ভুক্ত করেছে রাজ্য। সূত্রের খবর, জেলা ও ব্লক স্তর মিলিয়ে ৪৪ জন সিনিয়র আইএস অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে। থাকছে ৪৭৩টি কন্ট্রোল রুম। পাশাপাশি রাজ্যস্তরে হেল্পলাইন নম্বরও দেওয়া হয়েছে। সব ক্যাম্পের বাইরেই থাকছে কমপ্লেন বক্স। উপভোক্তারা পরিষেবা সংক্রান্ত কোনও অভিযোগ থাকলে সেখানে তা জানাতে পারবেন।

একনজরে দেখে নেওয়া যাক প্রথম দিন কত আবেদন জমা পড়ল ?

নবান্ন সূত্রে খবর , এদিন দুয়ারে সরকারের কর্মসূচির লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য ১ লক্ষ ৩৫ হাজার আবেদনপত্র জমা পড়ে । রাজ্য জুড়ে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ৬০ হাজার আবেদনপত্র জমা পড়ে । এদিকে খাদ্যসাথী প্রকল্পের জন্য আবেদন জমা পড়ে প্রায় ৩১ হাজার। ২১ হাজার উপভোক্তা বিধবা এদিন ভাতার সুবিধা পেতে আবেদন করেছেন। এদিকে সংবামাধ্যম সূত্রের খবর , বিকেল সাড়ে চারটে পর্যন্ত বিভিন্ন প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য রাজ্যের ১৫,১৩২টি ক্যাম্পে জমা পড়ে ৫.৫ লাখ আবেদন। জানা গেছে, এবারে শিবিরে বিশেষ করে মহিলাদের ভাল উৎসাহ দেখা গেছে ।

উল্লেখ্য , রাজ্যে আসন্ন পঞ্চায়েত ভোট। অনুমোদন মিলেছে হাইকোর্টের। যেকোনও মুহূর্তে নির্বাচন কমিশন পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা করতে পারে। সেকথা মাথায় রেখেই রাজ্য সরকার শুরু করেছে দুয়ারে সরকার কর্মসূচি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *