কেন্দ্রীয় সরকারকেও কি দেশদ্রোহী বলা হবে? রঘুরাম রাজন প্রশ্ন তুললেন ইনফোসিস বিতর্কে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গত কয়েকমাস ধরে বেশ বড় ধরনের সমস্যা দেখা গিয়েছে আয়কর দফতরের একটি পোর্টালে। জানা গেছে ইনফোসিসের (INFOSYS) থেকে কেনা হয়েছিল ওই পোর্টালের সফটওয়ার।এদিকে আরএসএসের সাপ্তাহিক মুখপত্র ইনফোসিসকে দেশদ্রোহীর তকমা দিয়েছে পোর্টালে সমস্যা হওয়ার কারণে। এই প্রেক্ষিতে প্রশ্ন তুললেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন, তা হলে কি দেশদ্রোহী বলা হবে কেন্দ্রীয় সরকারকেও? কারণ কেন্দ্রীয় সরকারও খুব ভাল কাজ একটা করতে পারেনি কোভিড টিকাকরণের শুরুর দিকে। গত কয়েক মাস ধরে সংঘ পরিবার বা তার ঘনিষ্ঠ সংগঠনগুলির প্রবল সমালোচনার শিকার হয়েছে অনেকগুলি বেসরকারি সংস্থা।

রঘুরাম রাজন আরও বলেন, ‘আমার মনে হয়, কোনও লাভ নেই এই ধরনের সমালোচনা করে। সরকারও প্রথমদিকে টিকা দিতে পারেনি বেশি লোককে। খোদ সরকারকেই কি দেশবিরোধী বলা হবে সেই অভিযোগে?’ এমনকি কিছু সমস্যা হয়েছিল দেশে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) চালুর সময়েও। সেকথা উল্লেখ করে রঘুরাম রাজন আরও বলেন, ‘আমার মনে হয় না যখন প্রথম জিএসটি চালু হয়েছিল, তখন সবাই খুশি হয়েছিলেন। ভুল থেকেই আমাদের সকলেরই শিক্ষা নেওয়া উচিত।কেউ ভুল করলেই তার সমালোচনা করা উচিত নয় নিজের ইচ্ছামতো।’

অন্য প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর এও বলেন, ভারতে কারখানাগুলিতে উত্‍পাদন ক্রমশ বাড়ছে বটে, কিন্তু বেশি আশাবাদী হওয়ার কোনও কারণ নেই তা নিয়ে। সব সেক্টরেই উত্‍পাদন বাড়ছে না সমানভাবে। তবে তিনি এও স্বীকার করেন, অর্থনীতি ঘুরে দাঁড়ানোর লক্ষণ দেখা গিয়েছে কোভিডের ধাক্কা সামলে উঠে। ভারতে শিল্পের উত্‍পাদন ২০.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে। সবচেয়ে বেশি উন্নতি করেছে ম্যানুফ্যাকচারিং সেক্টর((উৎপাদন ক্ষেত্র)। সেই সঙ্গে চাহিদাও বেড়েছে এমনকি বাজারেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *