দেশের সবচেয়ে নিরাপদ মেট্রো শহর একমাত্র কলকাতাই , সুরক্ষিত মহিলারাও, এমনটাই জানাল কেন্দ্রীয় রিপোর্ট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অপরাধের নিরিখে কলকাতা দেশের অন্যান্য মেট্রো শহর গুলির মধ্যে সবচেয়ে ‘নিরাপদতম’। এই তথ্য প্রকাশিত হয়েছে খোদ কেন্দ্রীয় সংস্থার দেওয়া রিপোর্টেই। রিপোর্টে আরও বলা হয়েছে যে, বাংলার রাজধানীতে নিয়মিত হারে অপরাধের সংখ্যা কমেছে গত তিন বছরে। এমনকি, মহিলাদের বিরুদ্ধে অপরাধের ঘটনার ক্ষেত্রেও কলকাতা বেশি নিরাপদ দিল্লি, বেঙ্গালুরু, মুম্বইয়ের মতো শহরগুলির থেকে। মঙ্গলবার গত এক বছরের অপরাধের একটি পরিসংখ্যান প্রকাশ করেছে জাতীয় ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি)। ‘ক্রাইম ইন ইন্ডিয়া, ২০২০’ শীর্ষক সেই রিপোর্টে এও দেখা যাচ্ছে, মোট অপরাধের সংখ্যা কলকতায় অনেকটাই কম দেশের অন্যান্য মেট্রোশহরগুলির থেকে। এনসিআরবি-র পরিসংখ্যান অনুযায়ী ২০২০ সালে প্রত্যেক লক্ষ জনসংখ্যায় কলকাতায় মোট অপরাধের হার ১২৯.৫। যেখানে অপরাধের হার চেন্নাইয়ে ১৯৩৭.১, দিল্লিতে ১৬০৮.৬, আমদাবাদে ১৩০০, বেঙ্গালুরুতে ৪০১.৯ এবং মুম্বইয়ে ৩১৮.৬।

উল্লেখ্য,কলকাতায় সামগ্রিক ভাবে নথিভুক্ত অপরাধের সংখ্যাও কমেছে গত দু’বছরের তুলনায়। কলকাতায় ২০১৮ সালে অপরাধের সংখ্যা ছিল ১৯,৬৮২। সেই সংখ্যা কমে ২০১৯-এ হয়েছিল ১৭,৩২৪। তার পর ২০২০ সালে শহরে মোট অপরাধের সংখ্যা আরও কমে হয়েছে ১৫,৫১৭। যেখানে মুম্বইয়ে গত এক বছরে অপরাধের সংখ্যা ৫০,১৫৮, দিল্লিতে ২,৪৫,৮৪৪। চেন্নাইয়ে নথিভুক্ত অপরাধের সংখ্যা ৮৮,৩৮৮। গুজরাতের আমদাবাদে নথিভুক্ত অপরাধের সংখ্যা ৬১,৩৯৫।

তথ্য এবং পরিসংখ্যান বলছে, দিল্লি, মুম্বই, বেঙ্গালুরুর থেকে শহর কলকাতা নিরাপদ মেয়েদের বিরুদ্ধে হওয়া নারীঘটিত অপরাধের সংখ্যাতেও। গত এক বছরে কলকাতায় মেয়েদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা ২,০০১। বেঙ্গালুরুতে সেই সংখ্যা ২,৭৩০। দেশের রাজধানী দিল্লিতে ৯,৭৮২। প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের হাতেই রয়েছে দিল্লির আইনশৃঙ্খলা রক্ষার ভার। দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে নথিভুক্ত অপরাধের সংখ্যা ৪,৫৮৩টি। ধর্ষণ এবং পণ না দেওয়ায় মৃত্যুর ঘটনাতেও কলকাতা পিছিয়ে রয়েছে দিল্লি, বেঙ্গালুরু এবং মুম্বইয়ের থেকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *