পুর সেফ হোম প্রস্তুত হতে চলেছে শিশুদের চিকিত্‍সার জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইতিমধ্যেই বিশেষজ্ঞেরা আশঙ্কা প্রকাশ করেছেন করোনার তৃতীয় ঢেউয়ে বাচ্চারা আক্রান্ত হতে পারে বলেই।সেই কথা মাথায় রেখেই এবার কলকাতা পুরসভা শহরের সেফ হোমগুলি প্রস্তুত রাখতে চলেছে শিশুদের জন্য। ইতিমধ্যেই পুরসভা শিশুদের চিকিত্‍সার সমস্ত ব্যবস্থা করে রেখেছে আলিপুরের ‘উত্তীর্ণ’ ও উত্তর কলকাতার পাইকপাড়ার হরেকৃষ্ণ শেঠ লেনের সেফ হোমে। আরও জানা গিয়েছে পুরসভা পরিচালিত বাকি সেফ হোমগুলিতেও শিশু-চিকিত্‍সায় বিশেষ জোর দেওয়া হবে বলেও।

ইতিমধ্যেই হরেকৃষ্ণ শেঠ লেনের সেফ হোম চিকিত্‍সার পরিকাঠামো দিয়ে সাজানো হয়েছে ৬০টি আলাদা ঘরে আক্রান্ত শিশু-সহ মাকে রেখে। ‘উত্তীর্ণ’ সভাঘরে ব্যবস্থা রয়েছে ৪০০ টি শয্যার। ওখানে চারটি তলাতেই রয়েছে বড় হলঘর। সেখানেও পুর স্বাস্থ্য দফতর আগাম পরিকল্পনা করে রেখেছে মা-সহ শিশুকে রাখার জন্য। থাকছে এমনকি অক্সিজেন পার্লারের সুব্যবস্থাও। পুরসভা সূত্রে আরও খবর, আজ, সোমবার ‘উত্তীর্ণ’য় একটি বৈঠক হবে পুরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের নেতৃত্বে। সেই আলোচনায় বিশেষ জোর দেওয়া হবে শিশুদের চিকিত্‍সার উপরেই। এক পুর স্বাস্থ্য আধিকারিকের কথায়, ‘ উত্তীর্ণ ছাড়া পুরসভা পরিচালিত সমস্ত সেফ হোম এখন বন্ধ রোগী না থাকায়। উত্তীর্ণে ১৪ জন রোগী রয়েছেন বর্তমানে। সেফ হোমগুলিতে শিশুদের জন্য আগাম প্রস্তুতি নিচ্ছি তৃতীয় ঢেউ আসন্ন ধরে নিয়েই।’

এদিকে কলকাতা পুরসভার তথ্য বলছে, দ্বিতীয় ঢেউয়ে এখনও পর্যন্ত শহর কলকাতায় বৃহস্পতিবার সংক্রমিতের সংখ্যা (৭০) ছিল সব থেকে কম। যদিও শুক্রবার দ্বিগুণ (১৪৬) হয়েছে তা বেড়ে। শনিবার আক্রান্তের সংখ্যা ছিল ১২৩। পুরসভা সূত্রের খবর, পুর কর্তৃপক্ষ পুর চিকিত্‍সকদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থাও করছেন শিশুদের চিকিত্‍সার জন্য। এ বিষয়ে প্রাথমিক কথাবার্তা হয়েছে ‘ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ’-এর সঙ্গেও। আরও খবর মিলেছে শিশুরোগ চিকিত্‍সকদের দিয়ে পুর চিকিত্‍সকদের প্রশিক্ষণের ব্যবস্থা করানো হবে বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *