অনবরত চলছে নিভারের ‘ল্যান্ডফল’ প্রক্রিয়া, শক্তি হারিয়েও গতিবেগ ১০০ কিলোমিটার প্রতি ঘন্টা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এখন অব্যাহত নিভারের ল্যান্ডফল প্রক্রিয়া। এমনটাই জানানো হয়েছে মৌসম ভবনের বৃহস্পতিবার শেষ প্রাপ্ত বুলেটিনে। ঝড়ের গতিবেগ তবে কমে হয়েছে ৮৫-৯৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। ১০৫ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে ঝড়ের সর্বোচ্চ গতিবেগ। তবে আগামী ৩ ঘণ্টার মধ্যে তা প্রবল ঘূর্ণিঝড় থেকে আরও শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পক্ষে জানানো হয়েছে।

সাইক্লোনের জেরে চেন্নাই, পুদুচেরি, কাড্ডালোর-সহ বিভিন্ন এলাকায় বৃহস্পতিবার সকাল থেকেই প্রচন্ড বৃষ্টি শুরু হয়। পুদুচেরিতে ৩০০ মিলিমিটার, কাড্ডালোরে ২৭০ মিলিমিটার, চেন্নাইয়ে ১১৩ মিলিমিটার এবং কারাইকলে ৯৬ মিলিমিটার বৃষ্টিপাতও হয়েছে বুধবার রাত ৮টা থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টা পর্যন্ত। কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছে এবার সাইক্লোন ক্রমে উত্তর পশ্চিম দিকে এগিয়ে যাবে বলেও।

নিভার উপকূলে আছড়ে পড়েছে কিছুটা গতি হারিয়েই। কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে এমনটাই জানা গিয়েছে। রাত ২টো ৩০ মিনিট নাগাদ এই ঝড় আছড়ে পড়ে পুদুচেরির কাছাকাছি উপকূলবর্তী এলাকায়। তখন এর গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ‘very severe cyclone’ থেকে ‘severe cyclone’এ পরিনত হয় এটি আছড়ে পড়ার সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *