অবশেষে অর্থ লগ্নি সংস্থা ভিবজিওরের সম্পত্তির নিলাম প্রক্রিয়া শুরু হল ভোটের উত্তাপ বাড়িয়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে শুরু করা হল বেআইনি অর্থলগ্নি সংস্থা ভিবজিওর এর সম্পত্তি নিলাম করার প্রথম প্রক্রিয়া। ভোটের উত্তাপের মধ্যেই আমানতকারীদের টাকা ফেরত দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলেই সূত্রের খবর। প্রসঙ্গত, কয়েক বছর আগে কলকাতা হাই কোর্টের বিশেষ বেঞ্চ এই সংক্রান্ত একটি মামলার প্রেক্ষিতে রাজ্যের বেআইনি অর্থলগ্নি সংস্থা গুলির সম্পত্তি নিলাম করার নির্দেশ দেয়।

কলকাতা হাইকোর্টের বিশেষ বেঞ্চ আরও জানায়, যেভাবেই হোক ফেরত দিতে হবে আমানতকারীদের গচ্ছিত টাকা। কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি এস সি তালুকদারের নেতৃত্বে এমনকি একটি কমিটিও গঠন করা হয় বেআইনি অর্থলগ্নি সংস্থাগুলির সম্পত্তি নিলামের উদ্দেশ্যে। এই কমিটি গঠন করেন কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচীর বিশেষ বেঞ্চ। খবর মিলেছে সেই কমিটির উদ্যোগে সপ্তাহের প্রথম দিন সোমবার কলকাতার ৮৭ নম্বর সুরেশ সরকার রোডে ভিবজিওর নামের এই অর্থলগ্নি সংস্থার বেশ কিছু সম্পত্তি নিলামের প্রক্রিয়া শুরু হয়েছে বলেই।

উল্লেখ্য, এই বেআইনী অর্থলগ্নি সংস্থার প্রায় ৩২৫ কোটি টাকার সম্পত্তি রয়েছে কলকাতা সহ রাজ্যে মোট ১২৬টি জায়গায়। শুধু কলকাতাতেই ভিবজিওরের সম্পত্তি রয়েছে বেনিয়াপুকুর, এন্টালি এবং পার্কস্ট্রিট থানার অন্তর্গত তিনটি স্থানে। সূত্রের খবর এই চিটফান্ড সংস্থার বেশ কিছু সম্পত্তি ছড়িয়ে রয়েছে পশ্চিমবঙ্গ ছাড়াও উত্তর প্রদেশ এবং ঝাড়খণ্ডের মত প্রতিবেশি রাজ্যেও। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এই সব সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল চিটফান্ড কাণ্ডের তদন্তে নেমেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *