অবশেষে ইসকন সেজে উঠেছে ৫২ তম রথযাত্রার বিশেষ প্রস্তুতিতে , নানা চমকের ছড়াছড়ি থাকছে উদ্বোধনী অনুষ্ঠানেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে ৫২ বছরে পা দিতে চলেছে ইসকনে রথযাত্রা। এবারের রথযাত্রার শুভ উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আগামী ২০ জুন বেলা ১ টায় আনুষ্ঠানিক ভাবে রথযাত্রার শুভ সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত ইসকনের তরফে আয়োজন করা হবে নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের ।

ইতিমধ্যেই বিদায় নিয়েছে করোনা মহামারীও । আর এবার তাই করোনা আতঙ্ক কাটিয়ে ইসকনের রথযাত্রা ফের ফিরবে স্বমহিমায় । ইতিমধ্যে সেরে ফেলা হয়েছে প্রস্তুতিও । এদিকে ইস্কন মন্দির সূত্রে খবর দেশ-বিদেশের বিপূল সংখ্যক মানুষ এবারের রথযাত্রায় সামিল হবেন বলেই । আগামী ২০ জুন ইসকন মন্দিরের সামনে থেকে রথের দড়ি টেনে উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রথযাত্রা ঘিরে তাই যেন এবার সাজ-সাজ রব।

এবারের ইসকন রথযাত্রার থিম ‘মানসিক শান্তি’। ইসকন মন্দিরের তরফে জানান হয়েছে রথযাত্রার উপস্থিত সকল ভক্তবৃন্দকে আলোকপাত করা হবে চ্যালেঞ্জিং পরিস্থিতিতেও মানসিক শান্তি অর্জনের একাধিক উপায় সম্পর্কে । অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মিন্টো পার্কের কাছে ৩সি অ্যালবার্ট রোডে ইসকন টেম্পলে রথযাত্রার উদ্বোধন করবেন তিনি।

উল্লেখ্য, প্রত্যেক বছরই রথযাত্রার দিন হাজার হাজার ভক্তের সমাগম হয় ইসকনে। করোনার কারণে যেন কিছুটা ফিকে হয়ে গিয়েছিল সেই উৎসবের আনন্দ। এবার মহাসমারোহে ধুমধাম করে রথযাত্রা পালন হবে ইস্কনে। প্রায় দেড়শো দেশ থেকে ভক্তরা এবারের রথযাত্রায় অংশ নেবেন। এবারের অনুষ্ঠানের বাড়তি আকর্ষণ ডোনা গাঙ্গুলী এবং তাঁর দলের নৃত্য পরিবেশন। উদ্বোধনী অনুষ্ঠানে এবার থাকছে চমকের ছড়াছড়ি।

মঙ্গলবার ২০শে জুন, মিন্টো পার্কের কাছে হাঙ্গরফোর্ড স্ট্রিট থেকে দুপুর ১:৩০ এ শুরু হবে রথযাত্রা। হাঙ্গরফোর্ড স্ট্রীট, এজেসি বোস রোড, শরৎ বোস রোড, হাজরা রোড, শ্যামাপ্রসাদ মুখার্জি রোড, আশুতোষ মুখার্জি রোড, চৌরঙ্গী রোড, এক্সাইড মোড়, জে এল নেহরু রোড আউটট্রাম রোড হয়ে রথযাত্রা পৌঁছাবে সোজা ব্রিগেড প্যারেড গ্রাউন্ড। বুধবার ২৮শে জুন একই পথ ধরে ইসকন মন্দিরে ফিরবে রথযাত্রা। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে ২১ জুন থেকে ২৮ জুন ২১শে প্রতিদিন বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৮:৩০ পর্যন্ত রথযাত্রার মেলা বসবে।

কলকাতায় ইসকন মন্দিরের তরফে রাধারমণ দাস জানিয়েছেন, “ভগবান বলদেবের রথ উচ্চতায় সবচেয়ে বড়। এর সম্পূর্ণ উচ্চতা ৩৮ ফুট, এবং এটি প্রায় ৩৬ ফুট লম্বা ১৮ ফুট চওড়া। সুভদ্রা দেবীর রথটি সবচেয়ে ছোট এবং এতে লোহার চাকা রয়েছে। এই রথটি ২০০২সালে মুম্বই থেকে কলকাতায় আনা হয়। ভগবান জগন্নাথের রথ বলদেবের রথের চেয়ে ছোট এবং সুভদ্রার রথের চেয়ে বড়। এর সম্পূর্ণ উচ্চতা ৩৬ ফুট, এবং এটি প্রায় ৩০ ফুট লম্বা, ১৭ ফুট চওড়া। এটির ভারী কাঠামো ধরে রাখার জন্য বিশালকারের ভারী লোহার চাকা রয়েছে”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *