অবশেষে সমস্যার সমাধান! রাজ্য সরকারের বিরাট উদ্যোগ ইউক্রেন ফেরত পড়ুয়াদের স্বার্থে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইতিমধ্যেই কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের তরফে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়াদের জন্য ।এই দেশেই তারা যাতে নিজেদের বাকি পড়াশোনা শেষ করতে পারে, নজর দেওয়া হয়েছে এমনকি সেই বিষয়েও।মেডিক্যাল কলেজ এবং বিভাগীয় পড়াশোনায় তারা অংশ নিতে পারবে নির্দিষ্ট পরীক্ষার মাধ্যমে, জানানো হয়েছিল এমনটাও।

এবার এক বিরাট পদক্ষেপ নেওয়া হল রাজ্য সরকারের তরফেও। বিশেষ করে পশ্চিমবঙ্গের পড়ুয়ারা যারা ইউক্রেনে মেডিক্যাল বিভাগে অধ্যয়নরত ছিলেন, তাঁরা মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে নানা আলোচনা করেন তাদের অসুবিধা সম্পর্কে । গতকাল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য এবং পরিবার সুরক্ষা দফতর তাদের উদ্দেশ্যে নেওয়া নানান ব্যবস্থা সম্পর্কে জানিয়েছে নোটিশের মাধ্যমেই। তাতে জানানো হয়েছে, যারা জরুরি সময়ে ইউক্রেন থেকে ফিরে এসেছে। শেষ করতে পারেনি নিজেদের পড়শোনা এই সুযোগ তাদের প্রতিনিধিত্বের দাবিতেই। যারা অনলাইনে নিজেদের প্রোফর্মা পূরণ করতে পারেনি, এই বিজ্ঞপ্তি তাদের সুবিধাতেও।

বিজ্ঞপ্তিতে একটি লিংক দেওয়া হয়েছে , যাতে ক্লিক করলেই রাজ্য সরকারের একটি অ্যাপ্লিকেশন সাইট খুলে যাবে । এর মাধ্যমে, অংশ নেওয়া যাবে শুধুমাত্র প্র্যাক্টিকাল কিংবা ব্যবহারিক ক্লাসেই। তাতে ইউক্রেনের কলেজের নাম এবং বাকি সব তথ্য দিতে হবে। রাজ্যের পড়ুয়াদের যাতে ডিগ্রি অর্জনের খামতি না থাকে সেই কারণেই এই সিদ্ধান্ত। এই আবেদনের সাইট আগামী জুলাই মাসের ২ তারিখ পর্যন্ত খোলা থাকবে। তাই সময়মত নিজেদের আবেদন সেরে ফেলার কথাও বলা হয়েছে। শুধু মেডিক্যাল নয় বরং ডেন্টাল বিভাগে পঠনরত পড়ুয়াদের ক্ষেত্রেও নেওয়া হয়েছে এই বিশেষ উদ্যোগ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *